শিক্ষা ও স্বাস্থ্য

জল অপচয় নয়, সঞ্চয় হোক


মৌসুমী চক্রবর্তী, চিন্তন নিউজ, ৫ জুলাই: ২৫শে মার্চ। রাষ্ট্রপুঞ্জের তরফে এই দিনটিকে বিশেষ গুরুত্ব দিয়ে পালন করা হয়। ১৯৯৩ সালে প্রথমবার বিশ্ব জল দিবস পালন করা হয়। এবছরে বিশ্ব জল দিবসে জাতিপুঞ্জের থিম হল “কেন জলের এত খরচ?” তবে জলের কী গুরুত্ব রয়েছে তা বুঝতে হলে এই সম্পর্কে কতগুলি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিতে হবে।

৬৬ কোটির বেশি মানুষের জলের অভাব। সারা পৃথিবীতে ৬৬.৩ কোটি মানুষ নিরাপদ পানীয় জলের অভাবে ভুক্তভোগী। এত সংখ্যক মানুষের বাড়ির কাছাকাছি পানীয় জলের কোনও ব্যবস্থা নেই। ২০১৯ সালে এসে এই পরিস্থিতির পরিণতি কি হতে পারে আন্দাজ করা কঠিন নয়।

ব্যবহারযোগ্য জলের ঘাটতি। পৃথিবীর মোট তিন ভাগ জল ও একভাগ স্থল। পাঠ্যপুস্তকের দৌলতে ছোট থেকেই  সবার জানা এই অবস্থান। কিন্তু  সেই জলের কতটা ব্যবহারযোগ্য তা জানার প্রয়োজনীয়তা অনুভব করেনি বেশির ভাগ মানুষই। ফলে নদী, খাল, বিল, সাগর, সমুদ্রে প্রচুর জল থাকলেও তার সমস্তটা ব্যবহারযোগ্য নয় তা বোঝা যায়।

মাত্র ১ শতাংশ জল পানীয়যোগ্য। পরিসংখ্যান বলছে, পৃথিবীর মোট জলের ৯৭ শতাংশ হল সমুদ্রের নোনা জল। ফলে তা পানযোগ্য নয়। বাকী তিন শতাংশের মধ্যে ২ শতাংশ বরফ হয়ে হিমবাহ বা অন্য জায়গায় জমে রয়েছে। ফলে সারা পৃথিবীর মানুষের ব্যবহারের জন্য রয়েছে শুধুমাত্র ১ শতাংশ জল।

এবার প্রশ্ন হলো এই ১শতাংশ জল কি পর্যাপ্ত জীবন ধারণের জন্য সমগ্র বিশ্ববাসীর জন্য?
১ শতাংশ জলের কতটুকু সঞ্চয় হচ্ছে বা অপচয় অপচয় সেটি এখন সর্বাধিক জরুরী বিষয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।