দেশ শিক্ষা ও স্বাস্থ্য

থ্রেট লিস্টে সাত রোগ


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ১৯ মে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা – পৃথিবীর স্বাস্থ্য সংক্রান্ত পর্যালোচনা যার লক্ষ্য সেই WHO সাতটি বিশেষ রোগ সম্পর্কে ভারত কে সচেতন করেছে। হু এর মতে আগামী দিনে যে সাতটি অসুখ লক্ষ লক্ষ ভারতবাসীর প্রাণ সংশয়ের কারন হতে চলেছে সেগুলি হল- ডায়াবেটিস, ক্যান্সার, দূষণ, ইনফ্লুয়েঞ্জা, ডেঙ্গি, এইচআইভি এবং ব্যাকটেরিয়া সংক্রমন। এই রোগ গুলির কিছু যেমন ব্যাকটেরিয়া সংক্রান্ত তেমনি কিছু আবার লাইফস্টাইল ডিজিজ। এবার দেখে নেওয়া যাক আমাদের দেশে এই অসুখ গুলি কতটা মারাত্মক!
১। ডায়াবেটিস বা সুগার ভারতকে বিশ্বের ডায়াবেটিসে রাজধানী বলা হয়। প্রায় ৬ কোটি ২০ লক্ষ ভারতীয় সুগারের রোগী, যার মূল কারন অনিয়ন্ত্রিত জীবনশৈলী এবং খাওয়া দাওয়ার অনিয়ম।
২। ক্যান্সার- ভারতে ২০১৮ সালেই ৬ লক্ষ ৭০ হাজার মানুষ কেমোথেরাপির দ্বারস্থ। “ল্যানটেস্ট” নামক ক্যান্সার সংক্রান্ত পত্রিকা জানাচ্ছে গত বছরই ৭ লক্ষেরও বেশি মানুষ ক্যান্সারে মারা গেছেন।
৩। দূষণ- who এর রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে নোংরা ২০টি শহরের মধ্যে ১৩ টাই ভারতে অবস্থিত, যার প্রথম সারিতে দিল্লি এবং কলকাতা। আর বিভিন্ন দূষণ জনিত অসুখ গুলো ভারতের উপর খাঁড়ার মতো ঝুলছে।
৪।ইনফ্লুয়েঞ্জা- ভারতে মহামারীর মত ছড়িয়ে পড়তে পারে এই রোগ। সোয়াইন ফ্লু এর অভিজ্ঞতা ভারতের আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ভারতে ইনফ্লুয়েঞ্জা মারাত্মক বিপদ ডেকে আনবে।
৫। ডেঙ্গি- who এর সমীক্ষা অনুযায়ী ভারতে ২০১৮ সালেই ডেঙ্গি আক্রান্ত প্রায় ৯০ হাজার, আর মারা গেছেন ১৪৪ জন। সচেতনতার অভাবে মশাবাহিত রোগ গুলি এদেশে ভয়াবহ রূপ নিতে পারে।
৬। এইচ আই ভি- সুস্থ সুষম যৌন সম্পর্ক সম্বন্ধে যথেষ্ট অভিজ্ঞতা, জ্ঞান, শিক্ষার অভাব এবং ভুল ধারনা ও অনীহার কারণে প্রায় ২১ লক্ষ ভারতবাসী HIV শিকার।
৭। ব্যাকটেরিয়াল ডিজিজ- ভারতের মত দেশে ঘনঘন আবহাওয়ার পরিবর্তন, দূষণ এবং যথেচ্ছ অ্যান্টিবায়োটিক ব্যবহার বিভিন্ন সংক্রামক রোগের কারণ, যা বহুল ভাবে ভারতে ছড়িয়ে পড়ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি বছরই থ্রেটলিস্ট প্রকাশ করে থাকে। এ বছর ভারতের জন্য এই সাতটি অসুখকে আশু বিপদ রূপে চিহ্নিত করে ভারত কে থ্রেটলিস্ট দিল। অবিলম্বে সরকারি বেসরকারি উদ্যোগ এবং জনমানসে সচেতনতা বৃদ্ধি করতে না পারলে ভারতের আশু বিপদ হিসাবে বিকাশের পথ আটকে দাঁড়িয়ে আছে থ্রেটলিস্টের মহাবিপদ এই সপ্তরথী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।