দেশ শিক্ষা ও স্বাস্থ্য

করোনা জনিত পরীক্ষা চাই বিনামূল্যে



রঘুনাথ ভট্টাচার্য:চিন্তন নিউজ:৮ই এপ্রিল:- পাঁচটি সরকারি হাসপাতালে ও পরীক্ষাকেন্দ্রে কোভিড১৯ পরীক্ষা চালু আছে। এবার এরসঙ্গে সামিল হল দুই বেসরকারি হাসপাতাল। এঁরা হল বাইপাসের এ‍্যাপোলো গ্লিনিগল্স এবং রাজারহাটৈর টাটা মেডিক‍্যাল সেন্টার।আই সিএমআর এর আহ্বানে সাড়া দিয়ে এই দুই বেসরকারি হাসপাতাল ব‍্যবস্থা নিলেন প্রতিদিন ২০টি করে কেস পরীক্ষা করতে, যার মধ‍্যে ইনডোর ১০ জন ও বাইরের ১০ জন।

অবশ‍্য, এই দুই হাসপাতালেই এই পরীক্ষা করা হবে নির্দিষ্ট ফী -য়ের বিনিময়ে। দুই পর্যায়ে করতে হবে এই ভাইরাস পরীক্ষা। প্রথম দফায় ১৫০০ টাকা দিয়ে ‘ সোয়াব টেস্ট রিপোর্ট ‘ পজিটিভ এলে দ্বিতীয় পর্যায়ে ৩০০০ টাকা দিয়ে পরীক্ষা করিয়ে নিশ্চিত করতে হবে সংক্রমণের রকম ও গুরূত্ব।হাসপাতাল কর্তৃপক্ষের তরফে একথা জানান হয়। তাঁরা আরো জানান যে, নিজের ইচ্ছায় রোগী হাসপাতালে চলে গিয়ে এই পরীক্ষা করাতে পারবেন না। করোনা কোভিড-১৯ সংক্রমণের লক্ষণ দেখা গেলে হাসপাতালে ভর্তি হয়েই মাত্র এ পরীক্ষার সুযোগ পাওয়া যাবে।

এদিকে, শোনা গেল যে দেশের শীর্ষ আদালত এই মর্মে রায় দিয়েছেন যে, করোনা কোভিড-১৯ সংক্রমণের পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করতে হবে বেসরকারি ক্ষেত্রেও। আদালত কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছেন এই মর্মে অবিলম্বে প্রশাসনিক আদেশ জারী করতে।বিষয়টি যথেষ্টই গুরুত্ব সহকারে বিবেচনা করে দেখা হচ্ছে প্রশাসনিক স্তরে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।