শিক্ষা ও স্বাস্থ্য

“রক্ত দাগে যুদ্ধ আঁকো” –


রাহুল চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৯শে মে:- গতকাল পেরিয়ে গেছে ওয়ার্ল্ড মেইনস্ট্রুয়েশন ডে (World Menstruation Day).এই সময় দাঁড়িয়ে এস‌এফ‌আই গর্বের সাথে আহ্বান জানিয়েছে “রক্ত দাগে যুদ্ধ আঁকো” -( Bleed Without Fear.)
সমাজের প্রচলিত সংস্কার ভেঙে দিয়ে সোচ্চারে ঘোষণা করতে চাই তারা যে, “দাগ ভালো”।

এস‌এফ‌আই বীরভূম জেলা ছাত্রী টিমের পক্ষ থেকে প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হোস্টেল সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি স্যানিটরি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর দাবীতে একাধিক ডেপুটেশন দেওয়া হয়েছে ইতিমধ্যেই। জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে পর্যাপ্ত এবং পরিস্কার ইউরিনারী ব্যবস্থা করা সহ নিরাপত্তার দাবী জানিয়েছে এই সংগঠন। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গুলির মত জেলার একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীতেও ছাত্রীদের নানান দরকারের প্রয়োজনীয় ব্যবস্থা নেই। রাজ্য এবং কেন্দ্রীয় সরকার এই গুরুত্বপূর্ণ বিষয়ে অত্যন্ত উদাসীন। মহিলাদের অতি প্রয়োজনীয় স্যানিটরি ন্যাপকিনের ওপর কেন্দ্রীয় সরকার এই সময় দাঁড়িয়ে ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করেছে।

হীমা দাস থেকে দীপা কর্মকার বা হরমীন প্রীত থেকে ঝুলন গোস্বামী মেয়েরা অসংখ্য ক্ষেত্রে বিশ্বের দরবারে দেশের মুখ উজ্জ্বল করছে। অথচ দেশের প্রশাসন ছাত্রীদের এই আবশ্যক প্রয়োজনীয় ক্ষেত্র গুলোর ক্ষেত্রেই চুপ থাকছে।

এস‌এফ‌আই বীরভূম জেলা ছাত্রী টিমের পক্ষ থেকে প্রাথমিকভাবে দাবী জানানো হয়েছে জেলার প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়,হোস্টেল সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে এবং গুরুত্বপূর্ণ জনবহুল এলাকায় ফ্রি স্যানিটরি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসাতে হবে এবং ছাত্রী নিরাপত্তার উপযুক্ত ব্যবস্থা করতে হবে।

এর সাথে সাথে আজ এস‌এফ‌আই – ডিওয়াইএফ‌আই এর উদ্যোগে বোলপুরে আজ রক্তদান শিবিরের আয়োজন করা হয়, যেখানে যুবতীরাও রক্তদান করেন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।