দেশ শিক্ষা ও স্বাস্থ্য

বিশেষজ্ঞদের মতে করোনা’র তৃতীয় ঢেউয়ের ভয়াবহতা রুখতে সব মানুষকে ভ্যাকসিন প্রদান প্রয়োজন


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২৩শে মে:– ২০২০-২০২১ সাল হলো মানুষের জন্য দূর্বিষহ কাল। সাধারণ মানুষ এর জীবন চলছিল সাধারণ ভাবে। হঠাৎ  এই করোনা ভাইরাস রোগ এর আক্রমন।। প্রথম দিকে চিকিৎসকরাও ধন্ধে পড়ে গেছিলেন। তখন না ছিল ওষুধ বা এই রোগ সম্পর্কে চিকিৎসক দের কোন অভিজ্ঞতা। পর পর মানুষের মৃত্যু পুরো পৃথিবী জুড়ে।।তারপর বিশেষজ্ঞ মহলের গবেষণাতে তৈরি হলো ভ্যাকসিন। কেন্দ্রীয় সরকার লকডাউন ঘোষণা করলো কিন্তু সেটা অপরিকল্পিত। ট্রেন বন্ধ করে মানুষ এর ঘরে ফেরা হচ্ছিল না। বহু লোকের কাজ গেল। বেকারত্ব কমাতে ব্যর্থ হলো কেন্দ্রীয় সরকার।।                           

এরপর ভ্যাক্সিন এল এবং রোগ কিছুটা হলেও প্রশমিত হলো। কিন্তু এবার আর এক বিপদ উপস্থিত হলো। বিভিন্ন রাজ্য সহ পশ্চিমবঙ্গেও বিধানসভা নির্বাচন এসে গেল। দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে নেতানেত্রীদের প্রচার শুরু হল। বিভিন্ন রাজ্যে থেকে বিভিন্ন রাজ্যে ক্ষমতালোভী মানুষ জন যাতায়াত শুরু করলো । অনুষ্ঠিত হলো কুম্ভমেলা। হু হু করে রোগ ছড়িয়ে পড়ল।। করোনা ভাইরাস সংক্রমণের এই দ্বিতীয় ঢেউয়ে নামী দামী, সাধারণ বহু মানুষের মৃত্যু ঘটতে শুরু করেছে।                   

এখন মানুষের আতঙ্ক আরও কয়েকবছর পর কেমন হবে করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহতা।। সকলের মনে রয়েছে এক আতঙ্ক, কিন্তু বিশেষজ্ঞ মহল কিছুটা হলেও আশার আলো দেখিয়েছেন।।এক গবেষণায় সম্প্রতি প্রকাশ পেয়েছে আর কয়েক বছর পর করোনা ভাইরাস সাধারণ রোগে পরিণত হবে। এই গবেষণা য় অংশ গ্রহণ করেন ফ্রেড আ্যডলার নামক এক গবেষক। তিনি তাঁর গবেষনায় বলেছেন আর কয়েকবছর এর মধ্যে করোনা ভাইরাস একদম সাধারণ ভাইরাস এ পরিনত হবে। সাধারণ সর্দিকাশি, ডায়রিয়া ইত্যাদি রোগের মতো সাধারণ রোগে পরিণত হবে। এমন হবার কারণ রোগের সঙ্গে যুদ্ধ করতে করতে মানুষের শরীরে তৈরী হবে প্রতিরোধ ক্ষমতা। অন্যদিকে নতুন নতুন মিউট্যান্টের সঙ্গে লড়তে লড়তে এমন প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে যে করোনা সংক্রমণ হলেও তার কোন ভয়াবহতা থাকবে না।।               

এদিকে আই আই টির গবেষকরা “সুত্র” নামে একটি গাণিতিক  মডেল তৈরী করেছেন।। সেখানে বলা হয়েছে জুলাই মাসের শেষের দিকে নামতে পারে করোনা গ্রাফ।। বিশেষজ্ঞ মহলের ধারণা আরও ছ-সাত মাসের মধ্যে আসতে পারে করোনা ভাইরাস সংক্রমণের তৃতীয় ধাপ।। যদি এই সময়ে র মধ্যে একটা বড়ো অংশ মানুষকে ভাক্সিন দিয়ে দেওয়া যায় তবে তৃতীয় ধাপ তেমন কোন প্রভাব ফেলতে পারবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।