দেশ বিদেশ

ট্র্যাফিক জ্যাম, বিশ্বের ৪০৩ শহরের শীর্ষে মুম্বাই


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ৬ জুন: বিশ্বের ৬ টি মহাদেশের ৪০৩ টি শহরের মধ্যে এক নম্বরে জায়গা পেল মুম্বাই। সবচেয়ে বেশি ট্রাফিক জ্যামের শহর হিসেবে। ট্রাফিক জ্যামের নিরিখে বিশ্বের মধ্যে চার নম্বরে দিল্লি। লোকেশন টেকনোলজি স্পেশালিস্ট টমটম সংস্থার করা খতিয়ান বলছে ২০১৮ সালে ট্রাফিক জ্যামের শহর হিসেবে এক নম্বর জায়গা ধরে রেখেছে মুম্বাই। তার আগের বছরেও মুম্বাই এই তালিকায় এক নম্বর জায়গাটি ছিল। ফলে পরপর দু’বছর এই নজির গড়লো ভারতের বাণিজ্য নগরী।
টমটমের পরিসংখ্যান বলছে, মুম্বাই শহরে একজন তার গন্তব্যে পৌঁছতে ৬৫ শতাংশ বেশি সময় ব্যয় করেন। আর তা করতে হয় কেবল ট্রাফিক জ্যামের কারণে। এই তালিকায় দু নম্বরে রয়েছে কলম্বিয়ার রাজধানী বোগোটা। এখানে একজন পথচলতি মানুষকে ৬৩ শতাংশ অতিরিক্ত সময় ট্রাভেল টাইম হিসেবে ব্যয় করতে হয়। তৃতীয় স্থানে রয়েছে পেরুর রাজধানী শহর লিমা। সেখানে অতিরিক্ত সময় ব্যয় করতে হয় ৫৮ শতাংশ। চার নম্বরে থাকা দিল্লিতেও একজন রাস্তায় বার হয়ে গন্তব্যে একই পরিমাণ অতিরিক্ত সময় ব্যয় করেন। পঞ্চম স্থানে রয়েছে রাশিয়ার রাজধানী শহর মস্কো। এখানে ট্রাফিকের ভিড়ে অতিরিক্ত সময় ব্যয় হয় ৫৬ শতাংশ।
ওই সংস্থা জানাচ্ছে শেষ দশ বছরে বিশ্বজুড়ে ট্রাফিক জ্যাম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ফলে তাদের এই দশ বছরে বিশ্বের ৭৫ টি নতুন শহরকে তালিকাভুক্ত করতে হয়েছে। আর যা পরিস্থিতি তাতে ক্রমেই এই ট্রাফিক সমস্যা বেড়ে চলেছে। বিশ্বের সাকুল্যে ৯০ টি এমন শহর রয়েছে যেখানে যাতায়াতের সময় বেড়েই চলেছে ট্রাফিক সমস্যার কারণে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।