রাজ্য

বন্ধ হয়ে যেতে পারে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা।


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ৬ জুন: “বাংলার মেলা” বলতে প্রথমেই যে মেলার কথা মনে আসে তা হলো শান্তিনিকেতনের পৌষমেলা। গুরুদেব রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত এই মেলায় বিশেষ ভাবে অনুভূত হয় বাঙালীর সাংস্কৃতিক জীবনে মেলার গুরুত্ব কতখানি। দেড়শো বছরের পুরোনো ঐতিহ্যবাহী সেই মেলা এ বছর থেকেই বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
জানা গেছে যে বিশ্বভারতী কর্তৃপক্ষ এ মেলার দায়িত্ব নিতে আর স্বীকৃত হচ্ছেন না। মঙ্গলবার (৩।৬।১৯) এই মর্মে একটি বিবৃতি দিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে যে পৌষমেলা পরিচালনার দায়িত্ব থেকে তারা সরে যাচ্ছেন। তবে পৌষ উৎসব অবশ্যই পালন করা হবে বলে তারা জানিয়েছেন। উপাসনা, পরলোকগত আশ্রমিকদের স্মরণ, মহর্ষি স্মারক বক্তৃতা, প্রতিষ্ঠা বার্ষিকী পালন, সমাবর্তন, খ্রিস্টোৎসব ইত্যাদি যথোচিত মর্যাদার সঙ্গে পালন করা হবে আগামী ৭ ই পৌষ থেকে ৯ ই পৌষ।
২০১৫ সালে পরিবেশ কর্মী সুভাষ দত্ত আদালতে মামলা দায়ের করেছিলেন। তাঁর অভিযোগ ছিল মেলার কারণ ব্যাপক ভাবে দূষিত হচ্ছে পরিবেশ। আর এই দূষণ রোধে কোনও কার্যকরী ভূমিকা নেওয়া হচ্ছে না। মনে করা হচ্ছে এ কারণেই হয়তো বিশ্বভারতী কর্তৃপক্ষ পৌষমেলার দায়িত্ব নিতে অস্বীকার করছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।