দেশ রাজ্য

রাজকীয় ভোট


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৫ জুন: যে দেশের মানুষ দারিদ্রসীমার নীচে, যে দেশের মানুষ দুবেলা দুমুঠো খেতে পায় না সেই দেশের এবারের লোকসভা ভোটে খরচ হয়েছে ৬০ হাজার কোটি টাকা!
২০১৯ সালে লোকসভা এই পরিমাণ টাকা খরচ হয়েছে এবং তার ১৫ থেকে২০ শতাংশ খরচ করেছে নির্বাচন কমিশন। আর বাকী টাকা খরচ করেছে রাজনৈতিক দল গুলি। কেন্দ্র প্রতি ১০০ কোটি টাকার বেশী খরচ হয়েছে। ভোটের ব্যয় এর পরিমানের প্রায় ৪৫ শতাংশ টাকা বিজেপি একাই খরচ করেছে….একাই!
সমীক্ষক সংস্থার এন ভাস্কর রাও বলেছেন “এই প্রবনতা যদি হয় তাহলে ভয় পাবার যথেষ্ট কারণ আছে”। ১৯৯৮ সালের রিপোর্ট অনুযায়ী এ বার খরচ ৬/৭ গুন বেড়েছে। এবারে লোকসভা ভোটের আর একটি বেনজির ব্যাপার আছে। এই বিপুল খরচ এসেছে কর্পোরেট সংস্থার কাছ থেকে। মোদী সরকার একটা বন্ড চালু করেছে। সেই বন্ডে নাম ধাম না জানিয়ে টাকা দেবার ঢালাও ব্যাবস্থা আছে। এই বন্ড কেনার সময় জানাতে হচ্ছে না পরিচয়। বন্ডে চাদা দেওয়ার পরিমান বহুগুন বেড়েছ।
সিএম এস রিপোর্ট এ বলা হয়েছে ১৫ হাজার কোটি টাকা বিতরিত হয়েছে নানা ভাবে। প্রচারে খরচ হয়েছে ২০/২৫ হাজার কোটি টাকা। ১০/১২ শতাংশ ভোটার সরাসরি টাকা পাবার কথা বলেছেন। এই নির্বাচনে বিপুল টাকা ব্যায়ের অভিযোগ প্রথম থেকেই ছিল। বিজেপি কোটি কোটি টাকা খরচ করেছে বিভিন্ন কেন্দ্রে। মোদীর ভাবমূর্তি তুলে ধরতে যেভাবে দেশে ব্যাপী প্রচার চালানো হয়েছে তার খরচ ঘোষিত সীমার মধ্যে থাকতে পারে না বলে পর্যবেক্ষকদের অভিমত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।