বিজ্ঞান ও প্রযুক্তি

স্পেস স্টেশনকে সুস্থ করা হলো চালু অবস্থায়


মীরা দাস, চিন্তন নিউজ, ১১ জানুয়ারি: চালু অবস্থায়  স্পেস স্টেশনের কম্পিউটার  সারানো হলো। এই প্রচেষ্টা খুবই বিরল। যেমন মানুষের হার্টকে সচল রেখে ওপেন  হার্ট সার্জারি করা হয়, ঠিক সেই রকম প্রচেষ্টা। আন্তর্জাতিক  স্পেস  সেন্টারের  কম্পিউটার চালু রেখে  তার  সার্কিট  ঠিক করা হলো, এবং সেই কাজ সফল  করা হয়েছে দক্ষতার সাথে।

এই স্পেস স্টেশনের যাবতীয় কাজ করে কম্পিউটার। কয়েকটি ইউরোপিয়ন কম্পিউটার জীবিত রেখেছে এই স্পেস  সেন্টারকে প্রায় ২০০০ সাল থেকে। পৃথিবীর সাথে যোগাযোগ, বিভিন্ন  তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষন করে ব্যবহার করাই এই কম্পিউটারের কাজ।

কম্পিউটার ছাড়া এই স্পেস স্টেশন  সম্পুর্ন অকেজো হয়ে পড়বে। এমন কি আশঙ্কা ছিল   এই স্পেস  স্টেশন নিজের কক্ষপথ থেকে বিচ্ছিন্ন হওয়ার। তাই  কম্পিউটার খুলে পৃথিবীতে এনে মেরামতি করতে গেলে গোটা নেটওয়ার্কটাই ভেঙে পড়তো।

২০১৮  সালের  শেষের দিকে কম্পিউটারের নতুন  সার্কিট  বোর্ড  নিয়ে  রাশিয়ার  মহাকাশচারী  রওনা দেয় স্পেস স্টেশনে।  আর এই সার্কিট  বোর্ড প্রতিস্থাপন করা হয় ২০১৯ সালের শেষের দিকে। কম্পিউটার ঠিকঠাক চলছে কিনা তাই দেখতে গিয়ে নভেম্বরে  আরও একটি কম্পিউটার  বিগড়ে যায়। তাই বছরের শেষে ওপেন হার্ট সার্জারির  কাজ চলল। ২০৩০ সাল  পর্যন্ত আর কোন সমস্যা হবে না এই  স্পেস  স্টেশনের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।