শিক্ষা ও স্বাস্থ্য

দৃষ্টান্ত গড়লেন আর জি কর হাসপাতালের ডাক্তাররা


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১১ জুন: চিকিৎসা পরিভাষায় এক বিরল রোগ ডেক্সট্রোকর্ডিয়াতে আক্রান্ত হয়ে উত্তর চব্বিশ পরগনার বাসিন্দা বছর পঞ্চাশের স্বপন পাল কলকাতা আর জি কর হাসপাতালে উপস্থিত হন। রোগের নাম রোগী জানতেন না। কারণ রোগ অতি বিরল। প্রবল শ্বাসকষ্ট ও প্রবল বুকধড়ফড়ানী নিয়ে স্বপন বাবু আর জি কর হাসপাতালে ডাক্তার দেখাতে আসেন। ডাক্তার বাবু স্টেথো দিয়ে দেখতে গিয়ে হকচকিয়ে যান। কারণ রোগীর বাঁ দিকে হৃৎপিণ্ড থাকে সেখানে কোন সাড়াশব্দ নেই।

বিস্তর পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন রোগীর হৃৎপিণ্ড বাঁ দিকে নয় রয়েছে ডানদিকে, যা অতি বিরল। আপাতত চিকিৎসকরা আ্যঞ্জিওপ্লাস্টি করে রোগীর জীবন বাঁচিয়েছেন ডাক্তারবাবুরা।

স্বপন বাবুর পরিবার সুত্রে জানা গেছে গত ১৭ই মে স্বপন বাবুর হঠাৎ করে প্রচন্ড বুকে ব্যাথা শুরু হয়, সঙ্গে ঘাম। পরিবারের লোকজন তাঁকে আর জি কর হাসপাতালে নিয়ে আসেন। ডাক্তারবাবুরা প্রাথমিক ভাবে সাধারণ হার্টের সমস্যা ভাবেন। কিন্তু পরীক্ষা করে দেখেন স্বপন বাবুর হার্ট বুকের ডান দিকে রয়েছে।

চিকিৎসকদের কথায় সারা দেশে এক শতাংশেরও কম মানুষের এমন রোগ দেখা যায়। এতে অনেক রোগীর লিভার, হার্ট ইত্যাদি মানুষের শরীরে যেদিকে থাকার কথা সেখানে না থেকে উল্টোদিকে থাকে। একে “মিরর ইমেজ” বলেন চিকিৎসকরা। সেই মিরর ইমেজ নিয়েই হাসপাতালে আসেন স্বপন বাবু। আবার সেই হার্টে ব্লকেজ রয়েছে।

ডাক্তারবাবুরা অপারেশন করার তোড়জোড় শুরু করেন। এর মধ্যে স্বপন বাবুর জ্বর আসে এবং ধরা পড়ে তিনি কোভিড পজেটিভ। কোন উপায় নেই দেখে তাঁকে আইসোলেশনে পাঠান। সেখানে সুস্থ হয়ে উঠলেও আবার পুরোনো উপসর্গ দেখা দেয়। পরিবারের লোকজন আবার তাঁকে আর জি করে নিয়ে আসেন। আর একমূহূর্ত দেরী না করে ডাক্তারবাবুরা আ্যঞ্জিওগ্রাফি করেন এবং দেখা যায় তাঁর হার্টে ৯৫% ব্লকেজ রয়েছে এবং দ্রুত আ্যঞ্জিওপ্লাসটি করেন। অপারেশনের ধাক্কা সামলে স্বপন বাবু এখন স্থিতিশীল। আর এই অতি বিরল অপারেশন করে আর জি কর হাসপাতালের চিকিৎসকরা এক নিদর্শন সৃষ্টি করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।