দেশ রাজ্য

অনশনরত মাদ্রাসা শিক্ষকদের পাশে বাম সংগঠন


চিন্তন ওয়েব ডেস্ক, চৈতালি নন্দী, কলকাতা,১৭ ই ফেব্রুয়ারি:রাজ‍্য সরকারের উদ‍্যোগের অভাবেই এরাজ‍্যে আন-এডেড মাদ্রাসাগুলো বঞ্চিত হচ্ছে কেন্দ্রীয় সরকারের সাহায্য থেকে।

পশ্চিমবঙ্গ আন-এডেড মাদ্রাসা বাঁচাও কমিটির উদ‍্যোগে উঠে এসেছে এমন তথ‍্য যে, এইসব মাদ্রাসাগুলো রাজ‍্যসরকারের সাহায্য থেকে বঞ্চিত।রাজ‍্যের যেসব মাদ্রাসাগুলি সরকারি সাহায্য পায়না, তারা এবার মিড ডে মিল সহ অন‍্যান‍্য সরকারি অনুদান ও সুযোগ সুবিধার জন‍্যে উদ‍্যোগী হয়েছে। বিকাশ ভবনের কাছে চলছে মাদ্রাসা শিক্ষক দের অনশন আন্দোলন। সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল আনএডেড মাদ্রাসা বাঁচাও কমিটির প্রতিনিধি দল দিল্লী শাস্ত্রী ভবনে গিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর সঙ্গে দেখা করেন।

কমিটির সম্পাদক আব্দুল ওয়াহেব মোল্লা জানান, রাজ‍্য সরকারের উদ‍্যোগের অভাবেই কেন্দ্রীয় সাহায্য ও রাজ‍্য সরকারের অনুদান থেকে এরাজ‍্যে বঞ্চিত হচ্ছে ২৩৪টা মাদ্রাসা ও তার শিক্ষক এবং ছাত্রছাত্রীরা। এছাড়াও রাজ‍্যসরকারের সাহায্য প্রাপ্ত মাদ্রাসাগুলির অবস্থাও অত‍্যন্ত করুণ। নিয়োগ বন্ধ, শূণ্য ৫০০০ শিক্ষকপদ।বেতন বন্ধ, রাজ‍্য সরকারের অনুদান বন্ধ, নিয়োগ বন্ধ…রাজ‍্যসরকারের চরম গাফিলতির কারণে দুই সরকারের থেকেই বঞ্চিত হচ্ছে মাদ্রাসাগুলি।

সাম্প্রতিক মাদ্রাসা শিক্ষকদের এই আমরণ অনশন আন্দোলনে তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছে বিভিন্ন বাম সংগঠন গুলো।এছাড়াও তাঁদের সঙ্গে রয়েছেন অধ‍্যাপক অম্বিকেশ মহাপাত্র, কবি মন্দাক্রান্তা সেন সহ প্রমুখ ব‍্যাক্তিগণ। যদিও বার বার আবেদন সত্বেও নির্বিকার রাজ‍্যসরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।