দেশ

উত্তরপ্রদেশে গুলিতে খুন দলিত কিশোর


গোপা মুখার্জী, চিন্তন নিউজ, ১০ জুন: বর্ণ বিদ্বেষের শিকার হলেন আরও এক দলিত যুবক। মন্দিরে প্রবেশ নিয়ে ঝামেলার জেরে গত শনিবার রাতে খুন হয় বিকাশ জাতভ নামে সতেরো বছরের এক দলিত যুবক। অভিযোগ ওঠে চারজন উচ্চ বর্ণের (চৌহান সম্প্রদায়) যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটে উত্তরপ্রদেশের আমরোহার ডোমখেড়া গ্রামে।

মৃতের পরিবার সূত্রে জানা জানা গিয়েছে ঘটনার প্রায় এক সপ্তাহ আগে ৩১শে মে গ্রামের মন্দিরে প্রার্থনার জন্য ঐ দলিত যুবক প্রবেশ করতে গেলে ঐ গ্রামেরই কিছু উচ্চ বর্ণের যুবক তাকে বাধা দেয়। দলিত যুবকটি প্রতিবাদ করলে উভয়ের মধ্যে বচসা শুরু হয়। এবং তারা তাকে জাত তুলে গালাগাল দেয় এমন কি মারধর পর্যন্ত করে।স্থানীয় কিছু মানুষের সহযোগিতায় সেদিন প্রাণে বেঁচে যায় দলিত যুবকটি।

মৃতের বাবা ওমপ্রকাশ জাতভ জানিয়েছেন যে তিনি এই গন্ডগোলের কথা জানিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিলেন, কিন্তু পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি। ঘটনার জেরে গত শনিবার রাতে চৌহান সম্প্রদায়ের চার জন যুবক বিকাশ জাতভের বাড়িতে ঢুকে তাকে গুলি করে। বাড়ির লোকজনদেরও হুমকি দিয়ে যায়। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় বিকাশের।

ঘটনয় আতঙ্কিত গ্রামবাসীরা পুলিশকে খবর দেয়। চারজন অভিযুক্তের নামই পুলিশকে জানিয়েছেন মৃতের বাবা। আমরোহার এস পি বিপিন তদা জানিয়েছেন মৃতের পরিবারের অভিযোগের ভিত্তিতে চার যুবকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে, তদন্ত চলছে। তিনি আরও জানান ভারতীয় দন্ড বিধির ৩০২ নম্বর ধারা এবং এস সি/ এস টি অপরাধ প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।