দেশ রাজ্য

রাজীব কুমারের গ্রেপ্তারের আশঙ্কা


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ২০ মে: বর্তমানে সারা দেশে রাজীব কুমার এক বহুল চর্চিত নাম। নানা টালবাহানার পর সর্বোচ্চ আদালত কর্তৃক এই আই পি এস অফিসারের গ্রেফতারী পরোয়ানা জারি করা হলেও অতি সুকৌশলে রাজীব কুমার “আইনী প্রতিষেধক” লাভের সাহায্য নিয়ে গ্রেফতারী এড়াতে সময় সীমা বৃদ্ধির আবেদন করেন। তাঁর দাবী, যেহেতু তিনি পশ্চিমবঙ্গ তথা কলকাতায় অন্তর্গত তাই এই “আইনী প্রতিষেধক” লাভের জন্য কলকাতা হাইকোর্টেই তাঁকে আবেদন করতে হবে, এবং বর্তমানে যেহেতু কলকাতা হাইকোর্টের আইনজীবীরা কর্মবিরতিতে আছেন কাজেই তাকে আরো সময় দেওয়া হোক। রাজীব কুমার আইনের এই ফাঁককে কাজে লাগাতে চাইলেও তাঁর এই আবেদন পত্রপাঠ খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দোপাধ্যায় ও বিচারপতি সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চে এই অফিসার কে পরামর্শ দেওয়া হয়েছে, তিনি এ বিষয়ে সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলের কাছে তিন সদস্যের আলাদা বেঞ্চ গঠন করে শুনানির আবেদন করতে পারেন।
আইনজ্ঞদের মতে এক্ষেত্রেও রাজীব কুমার বিশেষ সুবিধা করতে পারবেন না, কারন গত ১৭ই মে রাজীব কুমারের গ্রেফতারির জন্য সাত দিনের যে স্থগিতাদেশ তা দেশের প্রধান বিচারপতি দীপক গুপ্তের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চই দেয়, কাজেই তিনের কম সদস্যের বেঞ্চ এই বিশেষ মামলার রায়ে কোনো যোগ, বিয়োগ বা পরিবর্ধন করতে পারে না। অতএব মূল কথা হলো, এই অবস্থায় রাজীব কুমার সেক্রেটারি জেনারেলের কাছে আবেদন করলেও তা যাবে প্রধান বিচারপতির কাছেই।
যে ভাবেই হোক ১৭ই মে থেকে ৭দিন অর্থাৎ ২৩শে মে রাত ১২ টার মধ্যে রাজীব কুমার আইনী প্রতিষেধকের ব্যবস্থা করতে না পারলে ২৩ শে মে রাত বারোটার পর যে কোন সময় CBI এই দোর্দণ্ড প্রতাপ আই পি এস অফিসার রাজীব কুমার কে গ্রেফতার করতে পারে। আর মাত্র তিন দিন, এখন দেখার বিষয় পশ্চিম বঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রীর স্নেহধন্য কলকাতায় আই পি এস রাজীব কুমার ও তাঁর আইনজীবীরা নতুন কোনো প্রকৌশলে গ্রেফতারি এড়াতে পারেন কিনা, অথবা দেশের সর্বোচ্চ আদালত রাজীব কুমারকে গ্রেফতার করে সাজা শোনাতে পারে কিনা!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।