শিক্ষা ও স্বাস্থ্য

প্রকৃতি পড়ুয়ার আসর


সমর চ্যাটার্জি, চিন্তন নিউজ, ২০ মে: ওল ফুল বলে যা দেখছি তা আসলে ফুল নয়, পুষ্পমঞ্জরী বা inflorescences, একে Spadix বলে, এটা এক ধরনের spike receme. স্পাডিক্সের মঞ্জরীদন্ডটা বেশ মোটা এবং রসাল, অনেকটা গদার মত। এর উপর অসংখ্য ছোট ছোট ফুল খুব ঘন করে সাজানো থাকে। সব ফুলই নগ্ন ও অবৃন্তক, বৃতি বা পাপড়ির তৈরী কাপড় চোপড়ের বালাই নেই। একেবারে নীচে কয়েক সারি স্ত্রী ফুল, মাঝে প্রচুর পুরুষ ফুল, আর উপরের দিকে অসংখ্য বন্ধা পুং পুষ্প। উপরের এই বন্ধা অংশটাকে বলে appendix. আর একেবারে বাইরের রঙিন ও আকর্ষনীয় অংশটা হ’ল spathe.
ওল (Amorphophallus paeoniifolius বা A. companulatus, fam- Araceae) এর ভূনিম্নস্থ কান্ড হ’ল গুড়িকন্দ (corm) এবং মাটির উপরের বায়বীয় অংশ হ’ল যৌগিক পত্র, যা অনেকটা ছাতার মত। প্রজাতি ভেদে ফুল ফোটে ১-৩ বছর অন্তর।
আগে ফোটে স্ত্রী ফুল, তখন পুরুষরা mature হয় না, আবার spatheও দেরীতে প্রস্ফুটিত হয়। তাই পরাগমিলন হয়না। সেই কারনে চাষ করা ওলে, ফুল দেখা গেলেও বীজ হয় না। আবার পরুষ ফুল যখন ফোটে তখন স্ত্রীগুলো জনন ক্ষমতা হারিয়ে ফেলে।
বুনো ওলে spathe খুলে গেলে পচা মাংসের মত গন্ধ নির্গত হয়, এই গন্ধে মাছি আকর্ষিত হয়ে ফুলের তৈরী পাতা ফাঁদে আটকে যায় এবং পরাগমিলনে সাহায্য করে। সে আর এক কাহিনী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।