রাজ্য

শিলিগুড়িতে ফেলে দেওয়া আবর্জনা, জঞ্জাল থেকে তৈরি হচ্ছে জৈব সার :: ——-


রত্না দাস:চিন্তন নিউজ:৬ই মার্চ:–রাজ্যে প্রথম শিলিগুড়িতে তৈরি হল ফেলে দেওয়া আবর্জনা থেকে জৈব সার। সুইজারল্যান্ডের একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে সার উৎপাদন শুরু করল শিলিগুড়ি পৌরসভা।আলোচনার কয়েক মাস পরেই বিদেশ থেকে মেশিন আনা হয় এবং ডাম্পিং গ্রাউন্ড এর পাশেই সার তৈরীর প্রস্তুতি চলে।অবশেষে ওই সার বাজারে আসে। শিলিগুড়ি পুরসভা ওই জৈব সার বিক্রি করে ।তাতে পুরসভার আয়ও বৃদ্ধি পাবে।

কোন কোন চাষে ব্যবহৃত হবে এই সার??
চা বাগানে এই জৈব সারের ব্যপক চাহিদা আছে। উত্তরবঙ্গে এমনকি পাহাড়ের চা বাগানের এই সার সরবরাহ করা হবে। এছাড়া বাড়ির ফুল ফল ও সবজি চাষেও বেশ কার্যকরী এই সার।

শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য জানান দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল বিদেশী সংস্থা এগিয়ে আসায় সার তৈরীর কাজ দ্রুত হল। শিলিগুড়িতে ৪৭ টি ওয়ার্ডের পাশাপাশি বিভিন্ন বাজার থেকেও প্রচুর জঞ্জাল ফেলা হয় ওই ডাম্পিং গ্রাউন্ডে। পুরসভা থেকে দু’ধরনের পাত্র দেওয়া হয়েছে বাড়ি বাড়ি। সাফাই কর্মীরা সংগৃহীত করে ডাম্পিং গ্রাউন্ডে নিয়ে যায়। প্রথম দফায়২ এবং১৭ নম্বর ওয়ার্ডের জঞ্জাল দিয়ে জৈব সার তৈরি করা হয়।প্রতি মাসে দু টন সার তৈরি করা হবে। তাই দুই ওয়ার্ড ছাড়াও অন্যান্য মার্কেটের বর্জ্য সংগ্রহ করা হচ্ছে।

মেয়র জানান ধাপে ধাপে আরও অন্য ওয়ার্ডের জঞ্জাল ও সংগ্রহ করা হবে। আপাতত ১কেজি ও ৫কেজির প্যাকেট প্যাকেটের সার বাজারে নিয়ে এসেছে পুরসভা। প্রতি কেজির দাম ১২টাকা।।শুরুতেই এই সারের চাহিদা লক্ষ্য করা যাচ্ছে তাই এই জৈব সার নিয়ে শিলিগুড়ির পুরসভা নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে । পুরসভার উল্টোদিকের দোকানে পাওয়া যাচ্ছে এই জৈব সার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।