রাজ্য

লিমকা বুক অব রেকর্ডসে’ জায়গা করে নিল চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:৬ই মার্চ:–উৎপাদনে লক্ষ‍্যমাত্রা ছাড়িয়ে ‘লিমকা বুক অব রেকর্ডসে’ জায়গা করে নিল চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস।।


মাত্র ৩০৮ দিনে ৪০২টি রেলইঞ্জিন তৈরী করে রেকর্ড সৃষ্টি করলো চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা। যখন একের পর এক সরকারি শিল্প ও কোম্পানি গুলি বন্ধ হয়ে যাচ্ছে অথবা বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে তখন কম সংখ্যক কর্মী নিয়ে কারখানা টির এই সাফল‍্য সর্বকালীন রেকর্ড ছাপিয়ে গেল।গত ছয় বছর ধরেই এই কারখানা টির কর্মী হ্রাসের প্রক্রিয়া চলছিল।ফলে এই উৎপাদন করতে কর্মীদের স্বাভাবিকের চেয়ে অনেক বেশী পরিশ্রম করতে হয়েছে।অতিরিক্ত উৎপাদন চালু রেখেও কিভাবে আন্দোলনের গতি আনা যায় তা দৃষ্টান্ত স্বরূপ।

মাত্র কয়েকমাস আগেই সিটুর সমস্ত কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের ডাকে লংমার্চ শুরু হয়ছিল এই চিত্তরঞ্জন থেকেই।শেষ হয়েছিল কলকাতা রাজভবনে। তাতে অংশগ্রহণ করেছিল রেলকর্মী সহ অন‍্যান‍্য ক্ষেত্রের শ্রমিকরাও।

বিশ্বের যেসব কারখানা গুলো বৈদ‍্যুতিক রেল ইঞ্জিন তৈরী করে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস তার মধ‍্যে অন‍্যতম।বিদ‍্যুৎ চালিত রেল ইঞ্জিন তৈরীতে এরা দক্ষতার পরিচয় দিয়েছে বহুবার।এই সাফল‍্য তাদের সম্মিলিত প্রচেষ্টার ফল বলেই মনে করেন তারা।তবে যে কোনো মূহুর্তে কারখানার বেসরকারী করন হতে পারে ,এই আশঙ্কাও রয়েছে।যদিও আন্দোলনের মধ‍্যে দিয়ে তা রুখে দিতে বদ্ধপরিকর তা‍ঁরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।