রাজ্য

বাদাবনের বাস্তু তন্ত্রের নতুন বিপদ! হলুদ ম্যানগ্রোভ কিসের সংকেত? ভীত বিশেষজ্ঞরা ::—-



রত্না দাস: চিন্তন নিউজ:১লা জুন:- উম্পূন ঝড়ের দু’দিন পর থেকেই গাছের পাতা বিবর্ণ হয়ে যাচ্ছিল। তার দুই দিন পর গাছের পাতা হলুদ হয়ে শুকিয়ে ঝরতে শুরু করেছে।

ঘূর্ণিঝড়ের ঝড়ের ম্যানগ্রোভ অরণ্যের বিভিন্ন গাছের পাতা সবুজ থেকে বিবর্ণ হয়ে হলুদ হয়ে ঝরে পড়ছে এটা কি বাঁশ গাছের ফুল ধরার মতো কোনো বিপদ !!
বহু ঝড় দেখা পাথরপ্রতিমা প্রাক্তন বিধায়ক সমীর জানা প্রথমে ভেবেছিলেন ,এই অঞ্চলের জি-প্লট,কে-প্লটে উমপুনের দাপাদাপি বেশি ছিল এবং ঝড়ের সেই প্রবল ঝাপটায় হয়তো বাদাবনের কিছু পাতা বিবর্ণ হয়ে গিয়েছে। কিন্তু সরকারি অফিসারদের সঙ্গে জলপথে দক্ষিণ ২৪পরগনার উপকূলীয় অঞ্চলের ক্ষয়ক্ষতি সরেজমিনে খতিয়ে দেখতে গিয়ে ওই জনপ্রতিনিধি তাজ্জব। সুন্দরবন সংলগ্ন মূল ভূখণ্ডের আম কাঁঠাল গাছের সঙ্গে সঙ্গে ম্যানগ্রোভ অরণ্যের বহু গাছের পাতা হলুদ হয়ে বিবর্ণ হয়ে গিয়েছে।

একটি দুটি জায়গায় নয় উম্পূনের তাণ্ডবের পর সুন্দরবনের বিস্তীর্ণ ম্যানগ্রোভ অরণ্যের বহু জায়গায় গাছের পাতা বিবর্ণ হলুদ হয়ে শুকিয়ে যাচ্ছে অথচ ওইসব গাছ ঝড়ে ভেঙে যায় নি।
মোবাইলে যোগাযোগ করা হলে সমীরজানা বললেন, ‘যত ঘুরছি ততই বিবর্ণ হলুদ ম্যানগ্রোভ চোখে পড়ছে। আগে অনেকবার ঝড় হয়েছে কিন্তু এই দৃশ্য এখানে কখনো দেখিনি।তার বিস্ময় ম্যানগ্রোভ জাতীয় গাছ লবণাক্ত জলেই বেড়ে ওঠে। নোনা জলের ঝাপটা তো সবসময়ই তাদের গায়ে লাগছে তাহলে এবার কেন এই গাছের পাতা বিবর্ণ হলুদ হয়ে গেছে ? মূল ভূখণ্ডের অন্য কিছু গাছের পাতাও একই অবস্থা।’

মৌসুনি দ্বীপের ম্যানগ্রোভ থেকে রায়দিঘির বাদাবনে ঘূর্ণিঝড়ের পর বিবর্ণ হয়ে যাওয়া গাছ চোখে পড়ছে সুন্দরবনের নাড়ি-নক্ষত্র চেনা আর এক পোড়খাওয়া রাজনীতিবিদ কান্তি গঙ্গোপাধ্যায়ের। রাজ্যের এই প্রাক্তন মন্ত্রীর কথায়,’ শুধু ম্যানগ্রোভ অরণ্য নয় মূল ভূখণ্ডে গরানগাছায় বাড়ির আম কাঁঠাল গাছের পাতা হলুদ হয়ে গিয়েছে।’ তার মত,’ আয়লার সঙ্গে উম্পুনের পার্থক্য হলো আয়লা ঝড়ের সঙ্গে প্রচন্ড বৃষ্টি হয়েছিল উম্পুনে বৃষ্টি কম ঝড়ের দাপট বেশি। মনে হয় এই প্রবল ঝড়ে সামুদ্রিক লবণাক্ত জোলো হাওয়ার জেরে যদি গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে। ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টি হতো তাহলে হয়তো এমনটা হতো না।’
ম্যানগ্রোভের এই আপাত রং বদলে উদ্বিগ্ন বিশেষজ্ঞরাও।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগীয় প্রধান অধ্যাপক কৃষ্ণেন্দু আচার্যের ব্যাখ্যা,’সামুদ্রিক নোনা হাওয়ার কারণে আম কাঁঠাল গাছের পাতা হলুদ হয়ে যেতে পারে।যদি এই অঞ্চলের মাটিতে নুন ফুটে ওঠে সেটা তাহলে পাতা বিবর্ণ হয়ে যাওয়ার অন্যতম কারণ। কিন্তু ম্যানগ্রোভে নোনা জলে থাকে সেই গাছ কেন হলুদ হয়ে যাচ্ছে তা স্পষ্ট নয়।’তার বক্তব্য, ‘একটি কারণ হতে পারে প্রবল ঝড়ে ওইসব গাছের শিকড় ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু যাইহোক ম্যানগ্রোভ হলুদ বিবর্ণ হলে তা ভয়ঙ্কর।’ক্ষতিগ্রস্ত এলাকায় ম্যানগ্রোভ এর উপর পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন আছে বলে তিনি মনে করছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।