জেলা রাজ্য

পরিবেশ ফিরিয়ে দাও’ – স্লোগানে এক অভিনব কর্মসূচি


শ্রীমন্ত মুখার্জি: চিন্তন নিউজ:১৬ই জুলাই:- কোভিড মহামারী এবং এই লকডাউন বা আনলক পরিস্থিতিতে বাঁধা ছকে সকাল সন্ধ্যা কাটিয়ে, মাপা হাসি হেসে, বাস্তবতা লুকিয়ে মানুষ আজ যন্ত্রে পরিণত। তবে কোথাও গিয়ে হয়তো একটা অতৃপ্তির স্বাদ ভুলতে হাতড়ায় পরশ পাথর। এই পরশ পাথর হ’ল মৃদু শীতল ছায়া সুনিবিড় বৃক্ষ রাজির তলদেশে একটু জিরিয়ে নেওয়া। তাতেই বোধহয় ক্লান্তি হরা শান্তি।

নাগরিক কুশ্রীতার প্রভাব থেকে মুক্ত নয় গ্রাম বাংলাও। পরিবেশ ফিরিয়ে দাও এই স্লোগানকে সামনে রেখে রামপুরহাট নিকটবর্তী তেলডাহাতে ২২৫টি লেবু গাছের চারা, শোয়াসাতে ২৫০টি আম গাছের চারা, ছাতার পুকুরে ২০টি লেবু গাছের চারা, নামো কুতুবপুরে ১২টি আম গাছের চারা এই গ্রাম গুলির প্রতিটি পরিবারের মধ্যে বিতরণ করা হয়।

দুই পরিবেশপ্রেমী ব্যক্তি ও তাদের স্নেহের তরুণ তরুণীদের সহায়তায় এই কর্মসূচি পালিত হয়। একসঙ্গে অরণ্য সপ্তাহ উপলক্ষ্যে পলাশ, বকুল এবং কৃষ্ণচূড়া গাছের চারা পথের ধারে লাগানো হয়। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিজ্ঞান আন্দোলনের কর্মী হিমাদ্রী শুভ্র ব্যানার্জ্জী, সুশোভন হাজরা, সুকৃত মন্ডল, সৌগত রায়, আনাল হক, সঞ্জীব মল্লিক, অমিতাভ সিং, স্বপন পাল, শ্রীকান্ত মন্ডল, লাল্টু সহ অন্যান্যরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।