দেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ রাজ্য

আন্তর্জাতিক মহাকাশ বিজ্ঞান প্রতিযোগিতায় অভূতপূর্ব সাফল্য বাংলার


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ২৬ এপ্রিল: মহাকাশ গবেষণার পীঠস্থান নাসা থেকে আন্তর্জাতিক সম্মান জিতে ফিরলো বালুরঘাটে পাঁচজন। গত ১৫ই এপ্রিল আমেরিকার কেনেডি স্পেস রিসার্চ সেন্টার ও নাসা থেকে ডাক পেয়েছিল পাঁচজন।
২০১৮ সালে মহাকাশ সম্পর্কে প্রবন্ধ লিখে সফল হয়েছিল, তারপর আমন্ত্রণ, গত ১০ই এপ্রিল বালুরঘাটের পাঁচজন বিমানে পাড়ি দেয় নাসার উদ্দেশ্যে। সেখানে তাদের বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করানো হয়, মহাকাশচারীদের সাথে মুখোমুখি আলাপ আলোচনা ছাড়াও মহাকাশ সম্বন্ধীয় সিনেমা দেখানো হয়।
ভারত ছাড়াও বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। ইন্টারন্যাশনাল স্পেস সায়েন্স প্রতিযোগিতায় আন্তর্জাতিক বিজেতা ঘোষণা করা হয় অঙ্কণ চক্রবর্তীকে। এছাড়াও অঙ্কণ চক্রবর্তীকে বৃত্তি হিসেবে বছরে দশ হাজার মার্কিন ডলার দেওয়া হবে এবং ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজি তে পড়ার সুযোগ দেওয়া হয়েছে।অঙ্কণ বাদেও বালুরঘাটের এই স্কুলের বৈদেহী মন্ডল ‘কল্পনা চাওলা’ অ্যাওয়ার্ড পেয়েছে। এছাড়াও ডেইজি চৌধুরী ও সৌরজিতা কর ‘স্পেস এক্সপ্লোরাল অ্যাওয়ার্ড’ পেয়েছে। নাসার তরফে প্রত্যেককে স্মারক ও শংসাপত্র দেওয়া হয়েছে। গত ২১শে এপ্রিল তারা বালুরঘাটে ফিরলে শিক্ষক মহলে আনন্দ-উৎসবের বাতাবরণ তৈরী হয়েছে।
স্কুলের প্রিন্সিপাল কাকলি চক্রবর্তী জানিয়েছেন, গো-ফর-গুরু নাসা অ্যাস্ট্রোনট মেমোরিয়াল ফাউন্ডেশন ও ফ্লোরিডা ইন্সটিটিউট অফ টেকনোলজির যৌথ উদ্যোগে প্রথমবারের জন্য এই ইন্টারন্যাশনাল স্পেস সায়েন্স কনফারেন্সের আয়োজন হয়েছিল। আমেরিকার কেনেডি স্পেস সেন্টারের এই কনফারেন্স বিশ্বের অন্যান্য দেশের পড়ুয়ারাও অংশ নিয়েছিল। সেখানে এদেশ থেকে মোট ২৫ জন অংশ নেয়। তাঁদের মধ্যে এই স্কুলের একজন ইন্টারন্যাশনাল উইনার ও বাকি তিনজন অন্যান্য অ্যাওয়ার্ড জিতেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।