রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

বিহারে শিশু মৃত্যু বেড়ে ৬৮


মীরা দাস, চিন্তন নিউজ, ১৮ জুন: বিহার রাজ্যের ১২টি জেলায় অ্যাকিউট এনসেফেলাইটিস সিনড্রোম সংক্রমন অব্যাহত। এই রোগ বেশি প্রকট হয়েছে মুজফফরপুর ও তৎসংলগ্ন এলাকায়। গত ১২ ঘন্টায় আরও ৬টি শিশুর মৃত্যু হয়েছে। মেডিক্যেল কলেজে পাঁচ এবং কেজরিওয়াল হাসপাতালে ১টি শিশুর মৃত্যু হয়েছে। সব সুদ্ধ রাজ্যে ৬৮ টি শিশু মৃত্যু হয়েছে এবং হাসপাতালে আরো ৮০ টি শিশু চিকিৎসাধীন রয়েছে।
রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডে এবং চিকিৎসকদের এক বিশেষ দল মুজফরফরপুরের হাসপাতাল ঘুরে দেখেন। কেন্দ্রিয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন পরিস্থিতি খতিয়ে দেখতে আগামীকাল মুজফরফরপুরে আসছেন।
এই শিশুমৃত্যু নিয়ে রাজনৈতিক চাপান উতোর শুরু হয়ে গেছে। আর জে ডি রাজ্য সভাপতি রামচন্দ্র হাসপাতাল ঘুরে দেখেন এবং বলেন প্রয়োজনীয় পরিকাঠামোর অভাবে এই শিশু মৃত্যু। তার প্রশ্ন গরিব শিশুদের এই ভাবে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার কারন কি। রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রী নিত্যানন্দ রায় পাটনায় আসেন এবং শিশু মৃত্যুর কারনে সমস্ত স্বাগত সংবর্ধনা অনুষ্ঠান বাতিল করেন। হাসপাতালে গিয়ে তিনি সমস্ত অসুস্থ শিশুদের পরিবারের সঙ্গে দেখা করেন ও সরকার সবরকম সাহায্য করবে বলে প্রতিশ্রুতি দেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।