রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে জলাভূমি দিবস পালন


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৮ জুন: ১৬ জুন রাজ্য জুড়ে পালিত হল জলাভূমি দিবস।
জলাভূমি দিবস উপলক্ষ্যে পঃবঃ বিজ্ঞান মঞ্চ, উঃ ২৪ পরগণা জেলার উদ্যোগে রবিবার বিকালে পূর্ব কলকাতা জলাভূমি সংলগ্ন ত্রিনাথ পল্লী থেকে ছয়নাভি পর্যন্ত পরিবেশ পদযাত্রা হয়। ১৮ লক্ষ কাঠা ক্ষেত্রমানের এই বিশালায়তন জলাভূমি বাড়তি উন্নয়নের নামে আজ বিপন্ন। সামগ্রিক কলকাতার বিপুল পরিমান বর্জ পরিশোধন করে এই জলাভূমি। পূর্ব কলকাতা জলাভূমিজাত খাদ্যসমূহ (মাছ, সব্জি সহ) পুষ্ট করে মহানগরীর সকল বাজার। জবরদখল ও নির্মাণের মাধ্যমে অসাধু মানুষরা আন্তর্জাতিক স্বীকৃত (রামসার সাইট) জলাভূমিটির ভবিষ্যৎ অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।


এই সবের বিরুদ্ধে জনসচেনতা বাড়াতে, জীবন-জীবিকার প্রশ্নে দৈনন্দিন জড়িয়ে থাকা মানুষজনকে পাশে পেতে এই পদযাত্রা। আহ্বায়ক সৌরভ চক্রবর্তী বলেন “এই কাজ আমরা, পঃবঃ বিজ্ঞান মঞ্চের পরিবেশ কর্মীরা শুরু করলাম। আগামী দিনে তা পরিচালিত হবে ধারাবাহিক ভাবে।” এই পদযাত্রায় সংগঠনের জেলা সভাপতি, কার্যকরী সভাপতি ও সম্পাদক সহ জেলা নেতৃত্ব উপস্থিত ছিলেন, উপস্থিত ছিলেন কলকাতা জেলা সম্পাদক শেখ সুলেমান। পদযাত্রা শেষে ছয়নাভিতে সংক্ষিপ্ত সভা হয়।


অন্যদিকে আসানসোলেও জলাভূমি দিবস পালন করা হয়। বক্তব‍্য রাখেন প: বঙ্গ বিজ্ঞান মঞ্চের প: বর্ধমান জেলা কমিটির সম্পাদক কল্লোল ঘোষ মহাশয়। আলোচ‍্য বিষয় ছিল , জলাভূমি রক্ষা করা, অপরিকল্পিত নগরায়ণ বন্ধ করা, পুকুর, খাল বিল ভরাটিকরণ বন্ধ করা।


গত ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, আসানসোল বিজ্ঞান কেন্দ্রের উদ‍্যোগে, শতাব্দী শিশু উদ‍্যানে ‘ বসে আঁকো ‘প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও ফটোগ্ৰাফী, প্রবন্ধ রচনার প্রতিযোগিতাও ছিল। আজ ১৬ই জুন জেলা গ্ৰন্থাগারে উক্ত প্রতিযোগিতার ফলাফল জানিয়ে পুরষ্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন করা হয়। প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী কে পুরষ্কৃত করা হয়।


সমগ্ৰ অনুষ্ঠানটি পরিচালনা করে আসানসোল বিজ্ঞান কেন্দ্র। সঞ্চালনায় ছিলেন মল্লিকা গাঙ্গুলী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।