রাজ্য

অন‍্যরকম ভাবে নেতাজী র জন্মদিন পালন করলেন ‘চন্দননগরের সিটু পরিচালিত হকার্স ইউনিয়নের সদস্যরা’।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২৩শে জানুয়ারি:–অন‍্যরকম ভাবে নেতাজী র জন্মদিন পালন করলেন ‘চন্দননগরের সিটু পরিচালিত হকার্স ইউনিয়নের সদস্যরা’।। প্রায় ২০ মাস হয়ে গেছে, বন্ধ চন্দননগরের গোন্দলপাড়া জুটমিল।অনেক আন্দোলন করে,সব ইউনিয়ন একজোট হয়েও খোলাতে পারেনি জুটমিলের গেট।অভাবের তাড়নায় আত্মহত্যা করতে বাধ‍্য হয়েছে ৫ জন শ্রমিক।রোগে ভূগে বিনা চিকিৎসা ও উপযুক্ত পথ‍্যের অভাবে মারা গেছে আরও ১২ জন শ্রমিক।শ্রমিকদের ঘরে ভাত নেই।এই দূর্মূল‍্যের বাজারে অভাব তীব্র।

এই অবস্থায় সিটু পরিচালিত চন্দননগরের পথিপার্শ্বস্থ শ্রমিক ইউনিয়নের সদস্যরা নিজেদের  বৎসরান্তের সামান্য বিনোদনটুকু সরিয়ে রেখে সেই অর্থের চাল ডাল কিনে দিলেন জুটমিল শ্রমিকদের পরিবারের জন‍্যে।প্রতিবারের পিকনিকের মতো এবারও তাঁরা চাঁদা তুলেছেন ঘরে ঘরে।সেই অর্থ দিয়ে তাঁরা এবার পালন করলেন এক অন‍্যধরনের দেশপ্রেম দিবস ।পথের পাশে এঁদের কারো আছে ছোট জামাকাপড় এর দোকান, কেউ  বিক্রি করেন ফল,কেউ সব্জি। সীমিত সামর্থ্যের মধ‍্যেও অন‍্যের বিপদে পাশে থাকার বাম আদর্শই এঁদের জীবনবোধের মূল ভিত্তি।

এর আগে একাধিক বার ‘চন্দননগর অবসরপ্রাপ্ত শ্রমিক কল‍্যান সমিতি’ও ‘সবুজের অভিযান’ সংগঠনের তরফ থেকে খাদ‍্যসামগ্রী,শিক্ষার সরঞ্জাম দিয়ে জুটমিল শ্রমিকদের পরিবারের পাশে দাঁড়ানোর প্রচেষ্টা হয়ছিল।এবার সিটু হকার্স ইউনিয়নের তরফে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় কিছুটা আশ্বস্ত তাঁরা।তাঁদের একজন রাজেশ জয়সোয়ার জানান এই রসদ অন্তত কয়েকদিনের জন‍্যে স্বস্তি দিলেও শিশুদের শিক্ষার সরঞ্জাম এর খুব প্রয়োজন।
ঐ হকার সংগঠনের নেতা আব্দুল রশিদ বলেন যে,শীতে বনভোজন বা পিকনিক বাঙালির একটা অতিপ্রিয় পার্বণ বলা যেতে পারে।এবার সেটা বাদ দিয়ে নেতাজী র জন্মদিন একটু অন‍্যভাবে পালন করে ,বিপদের দিনে ঐসব দূর্গত পরিবারের পাশে দাঁড়ানোর চেষ্টা করতে পেরে তাঁরা আনন্দিত।
এই কাজকে স্বাগত জানিয়েছেন অনেক মানুষ। এই কঠিন সময়ে হকার সংগঠনের প্রান্তিক মানুষদের এই আন্তরিক প্রচেষ্টা সত‍্যিই শিক্ষণীয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।