দেশ

প্রতি বছর বায়ু দূষণ কেড়ে নিচ্ছে ১ লক্ষ শিশুর জীবন


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৭ জুন: পাঁচ বছরের নিচে সব শিশুরা এক চরম বিপদের সামনে। সূত্রের খবর প্রতি বছর  ১ লক্ষ শিশুর মৃত্যু হচ্ছে বায়ু দূষণের ফলে, যাদের  বয়স পাঁচ বছরের নীচে।
আমাদের দেশে এ ১২.৫% শিশু মারা যায়  যার কারণ শুধুমাত্র বায়ু দূষণ। বুধবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। তারই প্রাক্কালে এই তথ্য সামনে এসেছে। সবচেয়ে ভয়ংকর ব্যাপার এই যে, এত শিশু মারা যাচ্ছে   তার মধ্যে আবার শিশু কন্যা বেশী।
সরকার যে প্রকল্পগুলি নিয়েছিল বায়ু দূষণ এর ক্ষেত্রে সেগুলি কোন সাফল্য আনে নি। এই সহজ সত্য মেনে নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য  মন্ত্রক। এই দপ্তরের আধিকারিকদের কথায় প্রকল্পগুলি কোন ফল দেয়নি। ২০১৭ সালে বায়ু  দুষন এ মৃত্যু হয়েছে ১২ লক্ষ মানুষের।
রাজধানী  দিল্লী  হচ্ছে বায়ুদুষন এ প্রথম। কিন্তু  মোদী সরকার এই পরিসংখ্যান উড়িয়ে দিয়েছে। তাদের কথায় এগুলি আতংক  সৃস্টিকারী।
২০১৩ সালে জ্বালানি চালিত যানবাহন তুলে দেবার সিদ্ধান্ত  নেওয়া হয়। বলা হয় ২০২০ সালের মধ্যে ৫০ লক্ষ জ্বালানী বিহীন যান  বিক্রি হবে। কিন্তু সূত্র জানাচ্ছে যে ২০১৯ সালের মে মাস অবধি  মাত্র ২ লক্ষ ৮০ হাজার ই-যান  বিক্রি হয়েছে দেশে। যা  লক্ষ্য মাত্রার চেয়ে অনেক কম।
এই সমীক্ষা নানা ধরনের বিষয় এর উপর করা হয়েছে। বিশেষ করে জলবায়ু  পরিবর্তন। এ বিষয়ে চরম উৎকণ্ঠা প্রকাশ  করেছে রাষ্ট্র সংঘ।দেশে উত্তাপ বাড়ছে  দ্রুত গতিতে। ২০১৮ সালে দেশের ১১ টি রাজ্যকে চরম আবহাওয়ার জন্য চিহ্নিত  করা হয়েছে। এই চরম আবহাওয়া  ২০১৮ সালে কেড়ে নিয়েছে ১৪২৫ টি প্রান। এর পাশাপাশি  জল, স্বাস্থ্য, কৃষি, বন ও বন্য প্রাণীর  মতো  বিষয় নিয়েও মতামত দেওয়া  হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।