দেশ বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশ গবেষনায় গুরুত্বপূর্ণ বছর ২০২০


মীরা দাস, চিন্তন নিউজ, ১২ জানুয়ারি: এই বছর মহাকাশ গবেষণার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ হিসাবে পরিগণিত হতে চলেছে। ভারত আবার চন্দ্র অভিযান করবে এই বছরে। ‘চন্দ্রযান – ৩’ চাঁদের মাটিতে নামার চেষ্টা করবে। এ ছাড়া এ বছর প্রথম মহড়া হবে কোন মহাকাশচারী ছাড়া ‘গগনযান’ – এর। ভারত সারা বছরে প্রায় পঁচিশটির বেশি মহাকাশ অভিযান করবে। ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থা ইসরো র চেয়ারম্যান কে শিবান সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন।

২০২০ সালে আবার রওনা দেবে চন্দ্রযান -৩ ।তাতে প্রোপাল সান মডিউলের সাথে থাকবে একটি রোভার আর একটি ল্যন্ডার। এখনও রোভার এবং ল্যান্ডারের নাম করন করা হয়নি।প্রকল্প রুপায়নের অর্থ বরাদ্দ পাওয়া গেছে। মহাকাশে ভারতের মহাকাশচারী পাঠানো ”গগনযান ”ও অনেকটা এগিয়েছে। ভারতীয় বিমানবাহিনীর ৪ পাইলট কে বেছে নেওয়া হয়েছে সম্ভাব্য মহাকাশচারী হিসাবে।

এই মাসের তৃতীয় সপ্তাহে ভারতীয় মহাকাশচারীদের বিশেষ প্রশিক্ষনের জন্য রাশিয়া পাঠানো হচ্ছে। চুড়ান্ত অভিযানের আগে ‘গগনযান’ নিয়ে বেশ কয়েকটা মহড়া হবে। এ বছরেই জমি অধিগ্রহনের কাজ শুরু হচ্ছে দ্বিতীয় মহাকাশ বন্দর বা স্পেস পোর্ট বানাবার জন্য। এই বন্দর হওয়ার কথা তামিলনাড়ুর থুতুকুডিতে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।