দেশ রাজনৈতিক

সি.এ.এ.-র বিরূদ্ধে এন.ডি.এ. শরিক


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ১২ জানুয়ারি: কেন্দ্রের সাম্প্রদায়িক বিজেপি সরকারের এন আর সি, সি এ এ, নিয়ে সারা দেশ উত্তাল। এমনকি দেশের বাইরে ও যে নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে, সেই বিলের বিরুদ্ধে এবার মুখ খুললেন এন ডি এ শরিক দল এ আই এ ডি এম কে! এবার শুরু হলো ঝুলি থেকে বেড়াল বেরোনো! তামিলনাড়ুর শরিক দল এ আই এ ডি এম কে এর রাজ্যসভার সদস্য বালসুব্রহ্মণ্যমের কথায় স্পষ্ট হয়ে গেল বিজেপি কেবলমাত্র ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তুলতেই নাগরিকত্ব আইন চালু করতে বদ্ধপরিকর।

তিনি বলেন বিজেপি খোলাখুলি হিন্দু রাষ্ট্রের কথা বলতে পারছে না বলেই নানা রকম বিল এনে ধাপে ধাপে তার স্বার্থ সিদ্ধি করতে চাইছে। তামিলনাড়ু মুসলিম বিরোধী নয়! তারা দেশের মানুষের সমানাধিকারের পক্ষপাতী। তিনি আরও বলেন কেন্দ্রে জোট সরকার হলেও বিজেপি সংখ্যা গরিষ্ঠ হওয়ায় তারা সর্বক্ষেত্রে জোর খাটানোর চেষ্টা করে।

এক্ষেত্রেও বিজেপি জোর করেই তাদের দিয়ে সম্মতি স্বাক্ষর করিয়ে নিয়েছে। কিন্তু দেশের সংখ্যা গরিষ্ঠ মানুষের অভিমত দেখে এখন বুঝতে পারছেন তারা ভুল করেছেন। ধর্মনিরপক্ষে ভারত রাষ্ট্রের জন্য জাতীয় নাগরিকত্ব আইন এবং তার অনুসারী সমস্ত বিল সম্পূর্ণ অনৈতিক ও অগণতান্ত্রিক। তামিলনাড়ুতে ডি এম কে নাগরিক বিলের বিরুদ্ধে বিক্ষোভে সঙ্গে এ আই ডি এম কে ও সহমত।

বলা বাহুল্য প্রধান শরিক দলের এহেন বিরোধীতায় বিজেপি যথেষ্ট অস্বস্তিতে পড়েছে! রাজনৈতিক বিশ্লেষকদের মতে এভাবেই ধীরে ধীরে সমস্ত মানুষের মধ্যে চেতনার বিকাশ ঘটবে এবং বিজেপির দুর্নীতি রোধ সম্ভব হবে। মুখোশের আড়ালে বিজেপির অন্যায় অপশাসনের পর্দা খুলে সত্যের প্রকাশ ঘটবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।