রাজ্য

রাজ্য জুড়ে পালিত হল বিশ্ব পরিবেশ দিবস


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ৫ জুন: আজ বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হ’ল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ মুর্শিদাবাদ জেলার উদ্যোগে। একটি শোভাযাত্রা -Y.M.A মাঠ থেকে স্বর্ণময়ী বাজার যায়। স্বর্ণময়ী বাজার পথসভার মধ্য দিয়ে শেষ হয়। এবারে পরিবেশ দিবস এর থিম ছিল বায়ু দূষণ। সভায় বক্তব্য রাখেন সজল বিশ্বাস, তপন সামন্ত, শিল্পী সেন, পুষ্পক পাল এবং সভাপতিত্ব করেন সুনীতি বিশ্বাস।

মুর্শিদাবাদে পথসভা

বিশ্বজুড়ে পরিবেশ দূষণ এক ভয়াবহ রূপ ধারণ করেছে । এই বিষয়ে সাধারণ মানুষের মধ্যে ধারণা এবং এই দূষণ আগামীদিনে কি ভয়াবহ পরিস্থিতি ধারণ করতে যাচ্ছে সে বিষয়ে জন চেতনা গড়ে তোলার লক্ষ্যে আজকের দিনটাকে বেছে নিয়ে বীরভূম জেলার অন্তর্গত বোলপুরে কর্মসূচি পালন করা হয়।

প্রতি বছরের মতো এ বছর ও পশ্চিম বর্ধমান জেলার আসানসোল বিজ্ঞান কেন্দ্র আজকের পরিবেশ সুরক্ষার অঙ্গীকারের এই দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালন করলো। এবারের বিশেষ আকর্ষণ, বিদ্যালয় স্তরের (কেজি থেকে টেন) সব শিশুর বসে আঁকো প্রতিযোগিতা, এবং প্রবন্ধ রচনা প্রতিযোগিতা। উভয় ক্ষেত্রেই বিষয় বস্তু ছিল পরিবেশ সচেতনতা। কয়লা লোহার শিল্প শহরের বুকে প্রকৃতির কোল হিসেবে বেছে নেওয়া হয় মনোরম শতাব্দী শিশু উদ্যান। পঞ্চাশের অধিক ছেলেমেয়ে অঙ্কন বিভাগে অংশগ্রহণ করে, অভিভাবকদের উৎসাহ ও ছিল দেখার মতো। আসানসোল কেন্দ্রের প্রায় সমস্ত বিজ্ঞানকর্মীর সহৃদয় প্রচেষ্টা এবং সক্রিয় ভূমিকায় অনুষ্ঠান পরিচালিত হয়। অংশগ্রহণকারী সবার হাতে ক্ষুদ্র উপহার প্রদান করে এবং প্রত্যেক বিভাগের প্রথম দ্বিতীয় তৃতীয় চূড়ান্ত সফল প্রতিযোগীদের হাতে আগামী ১৬ জুন পুরস্কার তুলে দেওয়া হবে এই ঘোষণা করে অনুষ্ঠান সমাপ্ত হয়।

আসানসোলে খুদে শিল্পীদের আঁকা ছবি

পানাগড় গ্রাম প্রাথমিক বিদ্যালয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বিজ্ঞান কেন্দ্র, কাঁকসা, পশ্চিম বর্ধমান জেলার উদ্যোগে অনুষ্ঠিত হোলো “বিশ্ব পরিবেশ দিবস” উপলক্ষে বসে আঁকো প্রতিযোগিতা। চারটি বিভাগে মোট প্রতিযোগীর সংখ্যা ছিল ৬৩ জন। প্রতিযোগিতার শেষে এবছরের পরিবেশ দিবসের ভাবনা ও গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক ও রাজ্য কমিটির সদস্য শ্রী অরুণ কিরণ চ্যাটার্জি ও রাজ্য কমিটির সদস্য শ্রী রামপ্রনয় গাঙ্গুলী মহাশয়। প্রতিযোগী ছাড়াও উপস্থিত ছিলেন অভিভাবক, অভিভাবিকা, শুভানুধ্যায়ী ও কেন্দ্র ও চক্রের বিজ্ঞান কর্মিবৃন্দ (প্রায় ১৫০জন)। এবছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য ছিল “প্রতিহত করো বায়ু দূষণ”। আজকের অনুষ্ঠানে উপস্হিত ছিলেন ও সক্রিয় ভূমিকা গ্রহণ করেন – সভাপতি ডাঃ তাপস কুমার ভৌমিক, সহ-সভাপতি অমরনাথ ঘোষ, সহ-সম্পাদক রমেশ মন্ডল, বিজ্ঞান কর্মি তপন কুমার কেশ, প্রনব সাহা, অপর্ণা দত্ত দাস, শ্রীমন্ত মাজি, দীপাঞ্জন দাস, সুজিত ঘোষ, স্নেহাশীষ চ্যাটার্জি ও অন্যান্যরা।

পানাগড়ে বসে আঁকো প্রতিযোগিতা

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে, আদ্রা বিজ্ঞান মঞ্চ, গণনাট্য সঙ্ঘ, DYFI আদ্রা লোকাল কমিটি, SFI, ABTA এর উদ্যোগে দিনটি পালন করা হয়। উদ্বোধনী সংগীত দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। একদিকে সাংস্কৃতিক অনুষ্ঠান, দিনটির তাৎপর্য বিশ্লেষণ করেন বিশিষ্ট অতিথিবর্গ। অন্য দিকে অনুষ্ঠিত হয় পরিবেশ বিষয়ের উপর বসে আঁকো প্রতিযোগিতা, প্রায় ৮০ জন শিশু এতে অংশগ্রহণ করে। পাশেই বড়ো ক্যানভাসে বিভিন্ন শিল্পীরা তুলির টানে দিনটির তাৎপর্য চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেন। আদ্রা সংলগ্ন যে ছয়টি উচ্চ বিদ্যালয় রয়েছে সেখানের মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিকের কৃতী ছাত্র -ছাত্রীদের সংবর্ধনা দেওয়ার সাথে সাথে তাদের ভবিষ্যতের জন্য শুভকামনা জানানো হয়। সবশেষে ছিল বৃক্ষ রোপণ কর্মসূচী, এদিন শতাধিক বৃক্ষ রোপন করা হয়। এদিনের অনুষ্ঠানে সাধারণ মানুষের উপস্থিতি ও অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

আদ্রায় বৃক্ষরোপণ কর্মসূচি

বিশ্ব উষ্ণায়ন পরিবেশের ভারসাম্যতা কে বিপন্ন করে তুলেছে। ফলে হাঁসফাঁস করছে মানুষ। স্বাভাবিক ভাবেই রেহাই নেই প্রাণী জগতের ও।
সুন্দরবন এলাকার প্রাণী জগত এখন সংকটের মুখে। এখানে জলস্তর বৃদ্ধির ফলে ম্যানগ্রোভ অরণ্য ও বিলুপ্তির পথে। পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির ফলেও অরণ্য ধ্বংস হয়ে যাচ্ছে। তাই অস্তিত্ব সংকটে আজ সুন্দরবনের গর্ব রয়্যাল বেঙ্গল টাইগার। এর অন্যতম কারণ যথেচ্ছ ভাবে প্লাস্টিকের ব্যবহার। জলজ প্রাণীদের হয়েছে সমূহ বিপদ। বিশ্বজুড়ে সুন্দরবনের বাঘের আকর্ষণ। এই হলদে ডোরাকাটা বাঘের দর্শন পেতে সারা বছর হাজার হাজার দর্শনার্থী সুন্দরবনে ঘুরতে যান। কিন্তু পরিবেশ দূষণ আতঙ্কিত করে তুলেছে পরিবেশবিদদের। অযথা প্লাস্টিকের ব্যবহার আর তা যত্রতত্র ছুঁড়ে ফেলা যে পরিবেশ দূষণের বড় একটা কারণ এ কথা সবারই জানা।
তবে এরই মাঝে নতুন আশার আলো দেখাচ্ছে বাঁকুড়া জেলার বিষ্ণুপুরের এস ডি ও মানস মণ্ডলের অভিনব উদ্যোগ। ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে তিনি প্লাস্টিক বোতল, পলিব্যাগ না ফেলে কিভাবে কাজে লাগানো যায় সেটা করে দেখালেন। পরিবেশ রক্ষায় যা সহযোগী ভূমিকা পালন করবে। তিনি বলেন প্লাস্টিকের প্যাকেট যত্রতত্র না ফেলে বোতলের মধ্যে ছোট ছোট টুকরো করে ভরে বোতলের মুখ ভালো করে বন্ধ করে এসডিও অফিসে জমা করে দিতে। নাম ঠিকানা বোতলে লেবেলিং করে দিতেও বলেন। ৫ই জুন এলাকাবাসী মহকুমা শাসকের কথা মত প্লাস্টিক বোতলের মধ্যে সমস্ত প্লাস্টিকের টুকরো ভর্তি করে জমা দিয়েছেন বলে জানা গেছে।

প্লাস্টিকের বোতলে প্লাস্টিকের টুকরো

বিশ্ব পরিবেশ দিবসে হরপ্রসাদ শাস্ত্রী বিজ্ঞান চক্র এক পথসভার আয়োজন করে।’প্রতিহত কর বায়ু দূষণ’ – এই স্লোগানকে সামনে রেখে নৈহাটী আনন্দবাজারে বক্তব্য রাখলেন সত্যজিৎ বন্দোপাধ্যায়, সমর নাথ চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, মানস অধিকারী, গৌতম চ্যাটার্জী, পূর্নিমা চ্যাটার্জী, বিবেক রায়, গোপাল চক্রবর্তী প্রমুখ।

হরপ্রসাদ শাস্ত্রী বিজ্ঞান চক্রের পথসভা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।