কলমের খোঁচা

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস


চিন্তনের বিশেষ প্রতিবেদন: কলমে কৃষ্ণা সাবুই:০২/০৭/২০২৩:- প্রতি বছর ২রা জুলাই বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস পালিত হয়। ১৯২৪সালের ২রা জুলাই ফ্রান্সে আন্তজার্তিক ক্রীড়া সাংবাদিক সংস্থা প্রতিষ্ঠিত হয়।সেই থেকেই এই দিনটি পালিত হয়ে আসছে।
দিনটি পালনের মুখ‍্য উদ্দেশ‍্য হোলো বিভিন্ন ক্রীড়া সাংবাদিকদের কাজের জন‍্য উৎসাহিত ও স্বীকৃতি সম্মান প্রদর্শন। ভবিষ‍্যত সাংবাদিক দের কাজে অনুপ্রেরনা যোগায় ।এই দিনে মিডিয়া সংস্থা তাদের ক্রীড়া সাংবাদিকদের অভিনন্দন জানায় বিশেষ অনুষ্ঠানের মাধ‍্যমে।
ক্রীড়া সাংবাদিকতা হোলো খেলাধুলার সাথে সম্পর্কিত বিষয়ের ওপর জনগনের দৃষ্টি আকর্ষন করা।এই ক্রীড়া সাংবাদিকরা,
খবরের কাগজ, যে কোন মিডিয়া, ইন্টারনেট সহ বিভিন্ন মাধ‍্যমে কাজ করেন। এই কারনে স্থানীয় ও জাতীয় স্তরে সংগঠনও আছে।
এনারা সাংবাদিকতার সাথে সাথে খেলাধুলার প্রতি মানুষের আগ্রহ বাড়িয়ে তোলেন।
খেলাধুলা জাতি, ভাষা, সামাজিক অবস্থান নির্বিশেষে সমগ্র বিশের মানুষকে একত্রিত করে। ব‍্যস্ত জীবনে মানুষ সব সময় খেলাধুলার চিন্তা ভাবনায় আপডেট থাকা সম্ভব হয়না।
ক্রীড়া সাংবাদিকরা জনগনের সাথে প্রিয় খেলার, খেলোয়াড়দের, দলের সম্পর্কে ওয়াকিবহাল রাখেন।
একদিনেই কেউ সাংবাদিক হয়ে যায়না। খেলাকে ভালোবাসা বা নিজে খেলোয়াড় হয়ে খেলাকে সাংবাদিকতার পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

বর্তমানে দেশে বিদেশে খেলা হচ্ছে আর আমরা নিজের বাড়ীতে বসে উপভোগ করছি।
সেই সুযোগ টুকুও না হলে খেলার পাতায় ক্রীড়া সাংবাদিক রা সেই সুযোগ করে দেন।
সুতরাং খেলাধুলার প্রসারে সাংবাদিকদের ভূমিকা আছে। এরফলে ক্রীড়াবিদ ও খেলার অনুরাগীরা একে অপরের কাছাকাছি আসে।খেলা,খেলোয়াড়, এবং প্রসার,ওপ্রচারের জন‍্য সাংবাদিকরা যা করেন,তার জন‍্য তাঁরা সত্যি কারেই প্রশংসার দাবী রাখেন। সাংবাদিক নিজ পরিবারের প্রতি যতটা না দায়বদ্ধ,তার থেকে বেশী খেলার জগতে। কারন নির্দিষ্ট সময়ের মধ্যে খেলার বিস্তারিত খবর লোকের কাছে পৌঁছে দেওয়ার বাধ্য বাধকতা থাকে তাঁদের।
বিশ্বের লক্ষ কোটি মানুষের কাছে ক্রীড়া জগতে নতুন আশা সুখ আনন্দ সব টুকু তাঁরা পৌছে দেন। আসুন , আমরাও আজ এই বিশেষ দিনে ক্রীড়া সাংবাদিক দের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।