কলমের খোঁচা

বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস ।


শাশ্বতী ঘোষাল: চিন্তন নিউজ,১৭ ই জুন:- আজ ১৭ ই জুন, বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস হিসাবে পালন করা হয়ে থাকে। বর্তমান বিশ্বে খরা ও মরুকরণ গভীর সংকটের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের জলাভূমি র ৭০ শতাংশ ইতিমধ্যেই মরুকবলিত হয়ে পড়েছে। ভবিষ্যত পৃথিবীর জন্য যা খাদ্য, বাসস্থান প্রভৃতির ক্ষেত্রে অত্যন্ত সমস্যা র জন্ম দেবে বলে মনে করা হচ্ছে।

পৃথিবীর প্রতিনিয়ত পরিবর্তন, যার মূল কারণ বিভিন্ন রকমের প্রাকৃতিক দুর্যোগ। এর ফলেই ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রকৃতি, নানা সমস্যায় জেরবার হচ্ছে মানুষ। এর মধ্যে খাদ্য ও গৃহ সমস্যা সর্বাগ্রে উল্লেখযোগ্য। প্রাকৃতিক দুর্যোগের ফলে জলবায়ুর কুপ্রভাব ও মরুকরণের একটি অন্যতম সমস্যা। আর তাই মরুকরণ বিস্তার রোধে সর্বতোভাবে উদ্যোগ গ্রহণ করা মানুষের আশু কর্তব্য। ১৯৯৫ সালে বাংলাদেশে প্রথম মরুকরণ প্রতিরোধ দিবস পালিত হয়।

ভারতে মরুকরণ যথেচ্ছ ভাবে বৃদ্ধি পেলেও এ ব্যাপারে তেমন কোনো উদ্যোগ গ্রহণ করা হয় নি। তবে মরুকরণ প্রতিরোধে কোনো কোনো জায়গায় বৃক্ষরোপণ কর্মসূচি গৃহীত হচ্ছে এবং বেশ গুরুত্ব সহকারে তা রূপায়িত হচ্ছে।যা যথেষ্ট প্রশংসনীয়। বস্তুতঃ অধিক পরিমাণে বৃক্ষরোপণ ই খরা ও মরুকরণ প্রতিরোধে সক্ষম ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।