দেশ বিদেশ

বিশ্ব সমুদ্র দিবস (World Oceans Day )


গোপা মুখার্জী : চিন্তন নিউজ :৮ই জুন:-আজ ৮ই জুন, বিশ্ব মহাসাগর দিবস ।আমরা সবাই জানি, পৃথিবীর প্রায় তিন ভাগ জল এক ভাগ স্হল ।আর এই ৭০%জলভাগকেই বলা হয় পৃথিবীর ফুসফুস।( The lungs of the Planet )। মানুষের বেঁচে থাকার জন্য যে অক্সিজেন দরকার তার মূল যোগানদাতা হল সাগর মহাসাগর। কাজেই মানব জাতির অস্তিত্ব রক্ষায় সমুদ্রের কি অবদান সে কথা জানাবার জন্যই প্রতিবছর ৮ই জুন বিশ্ব মহাসাগর দিবস পালিত হয় ।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত ধরিত্রী সম্মেলনে কানাডার।ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওসিয়ন ডেভলপমেন্ট এবং ওসিয়ন ইনস্টিটিউট অফ কানাডা (International Center for Ocean Development এবং Ocean Institute of Canada) প্রথম বিশ্ব মহাসাগর দিবসের প্রস্তাব দেয় । ২০০৮ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘ বিশ্ব মহাসাগর দিবস কে সরকারি ভাবে স্বীকৃতি দিলে তার পরের বছর ৮ ই জুন থেকে প্রতি বছর বিশ্ব মহাসাগর দিবস পালন হচ্ছে ।এ বছর ২০২০ সালের বিশ্ব মহাসাগর দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হল –ইনোভেশন ফর এ সাসটেনেবল ওসিয়ন–(Innovation for a sustainable Ocean) টেকসই মহাসাগরের জন্য উদ্ভাবন।

যে সমুদ্র মায়ের মতো মানুষ সহ সমস্ত জীবকূল কে রক্ষা করে চলেছে বর্তমানে সেই সমুদ্রের সাথে মানুষের সম্পর্ক উত্তরোত্তর অবনতির দিকে যাচ্ছে । মানুষের দৌরাত্ম্যে সাগর, মহাসাগর আজ এক ভয়ংকর পরিণতির দিকে এগিয়ে চলেছে। স্বাভাবিক ভাবেই মানব সভ্যতাও ভয়াবহ বিপর্যয়ের মুখে ।মনুষ্য কতৃক নিক্ষিপ্ত প্লাস্টিক, তেল , কেমিক্যাল ও নানা বর্জ্য পদার্থ কার্যত সমুদ্র, মহাসমুদ্র গুলিকে ভাগাড়ে পরিণত করেছে। বিপজ্জনক ভাবে দূষিত হচ্ছে সমুদ্রের জল। বর্তমান পরিস্থিতিতে এই দিনটির গুরুত্ব অপরিসীম । প্রতিনিয়ত মনুষ্য সৃষ্ট দূষণ ও জলবায়ু পরিবর্তনের ফলে সাগর মহাসাগর গুলির রূপ বদল হচ্ছে । ধ্বংস হচ্ছে সামুদ্রিক জীব বৈচিত্র্য। এই সামুদ্রিক জীব বৈচিত্র্য সংরক্ষণ , সমুদ্র দূষণ প্রতিরোধ, সমুদ্র সম্পদের সঠিক ব্যবহার ও সংরক্ষণ করে সামুদ্রিক বাস্তু সংস্হানের স্বাভাবিক ভারসাম্য ফিরিয়ে আনাই বিশ্ব মহাসাগর দিবস উদযাপনের মূল লক্ষ্য। এ ব্যাপারে সরকারি প্রচেষ্টার সাথে সাথে সাধারণ মানুষকেও সচেতন হতে হবে । আমরা কেউ সমুদ্র নোংরা করবো না, কেউ করলে তার প্রতিরোধ করবো।লক্ষ্য একটাই —-সুস্থ সমুদ্র, সুস্থ পৃথিবী ।আমাদের স্লোগান হোক–Save Sea, Save life .


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।