বিজ্ঞান ও প্রযুক্তি

ওয়ার্ল্ড মেটিরিওলজিক্যাল অর্গানাইজেশন এর সাম্প্রতিক রিপোর্ট – কমে যাচ্ছে পৃথিবীর জলস্তর


সুপর্ণা রায়:চিন্তন নিউজ:৮৭ই অক্টোবর:– পৃথিবীবাসী এক ভয়ঙ্কর সমস্যার সন্মুখীন হতে চলেছে আগামী উনত্রিশ বছরের মধ্যে, এই নিয়ে উদ্বেগে রাষ্ট্রপুঞ্জ। সমস্যা বিশ্ব উষ্ণায়ন। রাষ্ট্রপুঞ্জের অধীনস্থ ” ওয়ার্ল্ড মেটিরিওলজিক্যাল অর্গানাইজেশন এর সাম্প্রতিক রিপোর্টে ” দ্য স্টেট অফ ক্লাইমেট সার্ভিসেস ২০২১: ওয়াটার” শিরোনামে এমনটাই জানা গেছে। রিপোর্টে বলা হচ্ছে উষ্ণায়ণ এর ফলে কমছে পৃথিবীর জলস্তর। আর তা খুব দ্রুত গতিতেই কমছে আর এটাই খুব চিন্তার বিষয়। গত কুড়ি বছরে এমন ভাবে জলস্থর কমেছে তা দেখে বিস্ময়ে হতবাক হয়ে গেছেন রাষ্ট্রপুঞ্জের অধিকর্তারা।জলহীন হবেন ভারত সহ গোটা বিশ্ব। একফোঁটা জলের জন্য হাহাকার করবে প্রায় পাঁচশো কোটি বিশ্ববাসী।

এই বিষয়ে ডব্লিউএম ওর অধিকর্তা পেত্তেরি তালাশ সমস্ত রাষ্ট্রের রাষ্ট্রনেতাদের জানিয়েছেন যে উষ্ণায়ণ যাতে আর বেশী না বাড়ে সেই বিষয়ে ব্যবস্থা নিতে কিন্ত তাঁরা এবিষয়ে আজ নয় কাল করে গড়িমসি করছিলেন কিন্তু অবস্থা প্রায় হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে এবং তার ফলে এক জলহীন পৃথিবীর দিকে এগিয়ে চলছে অতি দ্রুত গতিতে। পেত্তেরি তালাশ আরও জানিয়েছেন গত দু’দশকের থেকে পৃথিবীর বাতাসে জলীয় বাস্পের পরিমান গত কুড়ি বছরে বেড়েছে প্রায় সাত শতাংশ শুধুমাত্র উষ্ণায়ণ এর কারণে। এত বন্যা ,বৃষ্টি ও নিম্নচাপ এরজন্য দায়ী। এর ফলে সবথেকে বেশী ক্ষতি হচ্ছে এশিয়া মহাদেশের বিভিন্ন অংশ , অস্ট্রেলিয়া , আফ্রিকা এবং আমেরিকার বেশ বড় অংশ।

আসন্ন বিশ্ব সম্মেলনে জলবায়ু পরিবর্তনের এই সমস্যা নিয়ে আলোচনার জন্য আর্জি জানিয়েছেন রাষ্ট্রনেতাদের।এবিষয়ে শীর্ষ সন্মেলন অনুষ্ঠিত হবে ৩১ শে ডিসেম্বর থেকে ১২ ই নভেম্বর পর্যন্ত গ্লাসকো তে। এর সমাধান সুত্র বের করতে না পারলে বিশ্ববাসীর জন্য অপেক্ষা করছে এক জলহীন পৃথিবী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।