দেশ রাজনৈতিক

মহারাষ্ট্র জেলা পরিষদের উপনির্বাচনে ধরাশায়ী হলো বিজেপি।


পাপিয়া দাস মজুমদার: চিন্তন নিউজ:৭ই অক্টোবর:– মহারাষ্ট্র জিলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির নির্বাচনে শিব সেনা, এন সি পি ও কংগ্রেস মহা জোটের কাছে ভীষণ ভাবে পর্যুদস্ত হলো বিজেপি। কোনও পঞ্চায়েত সমিতি দখল নিতে পারেনি মোদির দল। মহারাষ্ট্র জেলা পরিষদের উপনির্বাচনে ধরাশায়ী হলো বিজেপি। কংগ্রেস, এন সি পি ও শিব সেনা জোট সর্বত্র জয়ী হয়েছে।

৮৫ টি জেলা পরিষদ ও ১৪৪ টি পঞ্চায়েত সমিতির আসনে উপনির্বাচন হয়। ৮৫ টি জেলা পরিষদ এর মধ্যে ৪৬ টি পেয়েছি জোট। বিজেপি পেয়েছে ২২ টি, অন্যরা পেয়েছে ১৭ টি। এর মধ্যে ৪টি পেয়েছে সিপি আই এম। বামেরা ভালো ফল করেছে মহারাষ্ট্র জিলা পরিষদ নির্বাচনে। ১৪৪ টি পঞ্চায়েত সমিতির নির্বাচনে জোট পেয়েছে ৭৩ টি, অন্যদিকে বিজেপি পেয়েছে মাত্র ৩৩ টি। এখানেও বামেরা ১০ টি আসন পেয়েছে। কংগ্রেস এককভাবে পেয়েছে ৩৫ টি আসন।

একসময় মহারাষ্ট্রের পালগড় ছিল বিজেপির খাস তালুক। সেখানে বিজেপি কে পর্যুদস্ত করে শিব সেনা। ১৪ টি জেলা পরিষদ এর মধ্যে শিব সেনা পেয়েছে ৫টি, এন সি পি পেয়েছে ৪টি, সিপি আই এম পেয়েছে ১টি এবং বিজেপি পেয়েছে ৪ টি আসন।

কয়েক বছর আগে এই পালগড় জমি আন্দোলন নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছিল। নির্বাচনে ও বি সি দের জন্য ৫০ শতাংশ কোটা রাখতে হবে নির্দেশ দেয় সুপ্রিমকোর্ট। আদালতের নির্দেশ মেনে ভোট হয় মহারাষ্ট্রে। সেই ভোটে জবরদস্ত ভাবে ধরাশায়ী হলো বিজেপি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।