বিদেশ

করোনা ভাইরাস নিয়ে হু’ বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করল।।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১লা ফেব্রুয়ারি:–করোনা ভাইরাস __সারা বিশ্বের আতঙ্ক করোনা ভাইরাস নিয়ে হু’ জরুরি অবস্থা জারি করল। গত এক সপ্তাহে এই মারণ রোগে আক্রান্ততের সংখ্যা প্রায় দশগুন বেড়েছে। আর এর জেরে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের জরুরি অবস্থা ঘোষণা গোটা বিশ্বজুড়ে।। চীনে এ পর্যন্ত নোবেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৬৯২ জন আর তার মধ্যে মৃত্যু ঘটেছে ২১৩ জনের।।

করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের চিকিৎসা যেমন চলছে তেমন এই রোগটি সন্মন্ধে আরও জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা।। মানুষের মৃত্যু ঘটাচ্ছে এই ভাইরাস তাই এই রোগ উদ্বেগ বাড়াচ্ছে ক্ষণে ক্ষণে। হু’ এই রোগ নিয়ে বিশেষ উদ্বিগ্ন কারণ চীনের সঙ্গে সঙ্গে ফ্রান্স, ভিয়েতনাম, জার্মানি, কানাডার মতো দেশে করোনা সংক্রমণ ছড়িয়েছে।।হু’র ডিরেক্টর জেনারেল টেডরস আধহানোম ঘেব্রেভেসুস এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বললেন চীনের বাইরেও অনেক দেশে মানুষ থেকে মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে।।। পরিস্থিতি এতটাই গুরুতর যে শুধু মাত্র চীনের জন্য নয় যেহেতু এই ভাইরাস অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে তাই বিশ্ব জুড়ে সতর্কতা জারি করা হয়েছে।।

উদ্বেগের আর একটা কারণ অনেক দেশে এই রোগ প্রতিরোধের উপযুক্ত পরিকাঠামো নেই আর তাই সেইসব দেশগুলোর জন্য চিন্তাও বেশি।। কারন এই ভাইরাস এতটাই শক্তিশালী যে তার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত কঠিন কাজ।।অবশ্য চীনের প্রতি যথেষ্ট আস্থা রাখা হয়েছে এই রোগ প্রতিরোধে।। এই ভাইরাস নিয়ে জরুরি অবস্থা ঘোষণা মানে সারা বিশ্ব জুড়ে সম্পদ ও অর্থের সংস্থান করা।। প্রতিটি দেশ থেকে সর্বশেষ খবর জানাতে হবে হু কে এবং তা নিয়মিত ভাবে।। বিভিন্ন দেশের সরকার পর্যটন ও বানিজ্যে নিয়ন্ত্রণ জারি করেছে।। বহু বিমান সংস্থা চীনে পরিষেবা বন্ধ করেছে।। চীনের বাজার , দোকান পাট বন্ধ।। চীনে ম্যাকডোনাল্ডস ও স্টারবাকসের কয়েক শো দোকান বন্ধ রয়েছে।। চীনের ২০ টি প্রদেশে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়েছে এই মারণরোগ।। চীন ঘুরে যারা নিজেদের দেশে ফিরছেন সেইসব পর্যটকদের মাধ্যমে এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে।।

রাশিয়া ইতিমধ্যে প্রায় ২৬০০ মাইল এলাকা বরাবর সীমান্ত এলাকা বন্ধ করেছে আগামী ১লা মার্চ অবধি।। মঙ্গোলিয়া ও উত্তর কোরিয়া সীমান্ত এলাকা বন্ধ করেছে।। ফ্রান্সে এক চিকিৎসক এই রোগে আক্রান্ত হয়েছেন ।।।খবর অনুযায়ী আক্রান্ত দের চিকিৎসার করার সময় তিনি আক্রান্ত হয়ে পড়েছেন।। প্যারিস এক আইসোলেশন ওয়ার্ড এ ওই চিকিৎসক চিকিৎসাধীন রয়েছেন।। চীন বাদে করোনা ভাইরাস এ আক্রান্ত এর সঙখ্যা প্রায় ৯৮ জন।।চীনে অনেক ভারতীয় আটকা পড়ে রয়েছেন।। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য এয়ার ইন্ডিয়ার ৪২৩ আসনের একটি বিশেষ বিমান উহানেল উদ্দেশ্য পাড়ি দিয়েছে।।এই বিশেষ বিমানে রামলোহিয়া হাসপাতালের পাঁচ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আছেন তাৎক্ষণিক চিকিৎসার জন্য।।

শনিবার ভোর রাতে উহান থেকে প্রায় ৪০০ ভারতীয় কে নিয়ে বিমান টি ফিরবে বলে সুত্রের খবর।। আরও একটি বিশেষ ধরনের বিমান হুবেই রওনা দেবে শনিবার ।। এই কথা জানান এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র।। ওখান থেকে প্রায় ৬০০ জন ভারতীয় কে দেশে ফিরিয়ে আনার জন্য।। খবরে প্রকাশ শুধু চীনের হুবেই প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্ত এর সংখ্যা প্রায় ৫৮০৬ জন।। মৃত্যু ঘটেছে ২০৪ জনের।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।