রাজনৈতিক

বাম-নেতৃত্বে নবীনায়ন


রঘুনাথ ভট্টাচার্য:চিন্তন নিউজ:১লা ফেব্রুয়ারি:-ইদানীং সংবাদমাধ‍্যমে উঠে আসছে যে, এনপিআর-সিএএ-এনআরসি প্রতিবাদ আন্দোলনে বামপন্থীদের সক্রিয়তা সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। দেশের সর্বত্রই বামদলগুলি জনপ্রিয়তা ফিরে পাচ্ছে উল্লেখযোগ্য ভাবে। অনেকেরই অভিমত যে, তরুণ প্রজন্মের মধ‍্যে যথেষ্ট সাড়া জাগিয়েছে এই আন্দোলনের আপাত সাফল‍্য। তাদের সক্রিয় অংশগ্রহণ ব‍্যতীত জেএনইউ,জামিয়া,শাহিনবাগ,সিএএ,ইত‍্যাদি ইস‍্যুতে রাষ্ট্রক্ষমতায় আসীন শক্তিশালী ও সুসংগঠিত একটি রাজনৈতিক দলকে বিচলিত করে তোলার মত দেশব‍্যাপী দৃষ্টি আকর্ষণকারী এই আন্দোলন সফল করা সম্ভব হত না ।

এই প্রসঙ্গে স্মরণ করা যেতে পারে বিহারের তরুণ বামপন্থী নেতা কানহাইয়া কুমারের সওয়াল :-প্রতিবাদী আন্দোলনে আশাপ্রদ ফল পাওয়া যায় তখনই, যদি দেশের তরুণ প্রজন্মকে সক্রিয়ভাবে বামপন্থায় সামিল করা যায়।

কোনো কোনো সুত্রের মতে এখনও পিছটান কাটিয়ে উঠে নবীন নেতৃত্বকে প্রাধান‍্য দেবার মত জায়গায় এসে উঠতে পারে নি এদেশের বামপন্থীরা । সম্প্রতি, একটি বাম দলের শীর্ষ নেতৃত্বে রয়েছেন এমন একজনেরএকটি মন্তব‍্য প্রনিধাণযোগ‍্য।বলা হয়েছে, বয়েসে তরুণ হলেই মস্তিষ্ক প্রখর হবে এ ধারণা ঠিক নয়।তারুণ‍্যের সঙ্গে অভিজ্ঞতার ভারসাম‍্য প্রয়োজন।

তবে আশার কথা, সব বামদলেই এই বিষয়টি যথেষ্ট নমনীয়তা ও গুরূত্ব সহকারে বিবেচিত হচ্ছে বলে প্রকাশ।একথা অনস্বীকার্য যে দেশ সর্বকালেই সব কাজেই নবীন
চিন্তার পূজারী। কারন, কবির কথায়, ‘ তারাই ভালবাসতে জানে/দরদ দিয়ে সরল প্রাণে…’। তাঁর প্রমাণ আজ
ছড়িয়ে আছে সারা বিশ্বের কোনায় কোনায়। পৃথিবীর
ইতিহাসের পাতায় পাতায়।দেশ তাই তাকিয়ে আছে, কখন রাত্রি শেষে নতুন সূর্য উঠবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।