কলমের খোঁচা

বিশ্বস্বাস্থ্য দিবস ও বেঙ্গল কেমিক্যালস এর স্বাস্থ্য সংকট


মিতা দত্ত: চিন্তন নিউজ:৭ই এপ্রিল:-আজ বিশ্ব স্বাস্থ্য দিবস। এই দিনটি এই সময়ে বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে এই দিনে মানুষকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে স্বাস্থ্যসচেতন হ‌ওয়ার ও অন্যকে স্বাস্থ্য সচেতন করার। বর্তমানে স্বাস্থ্য সংকটে বেঙ্গল ক্যামিক্যালসের ভূমিকা।

মানবসমাজের স্বাস্থ্য সংকটাপন্ন ।পরিত্রাণের উপায় খুঁজতে জেরবার অবস্থা। মানবসমাজের অস্তিত্ব বিপদাপন্ন। এই সংকটে রোগ নিরাময়ে কিছুটা হলেও ভূমিকা পালন করছে হাইড্রক্সিক্লোরোকুইন যা বেঙ্গলক্যামিক্যালস প্রস্তুত হয়।

প্রেসিডেন্সি কলেজের অধ্যাপকরূপে প্রবেশ করে আচার্য প্রফুল্লচন্দ্র রায় ভাবতে শুরু করলেন, বাংলার সর্বত্র প্রকৃতির যে অজস্রদান ছড়িয়ে আছে, তাকে কিরূপে শিল্পের উপাদানরূপে ব্যবহার করা করে একদিকে অসুস্থ মানুষকে সুস্থ করা যায়, অন্যদিকে অনাহারক্লিষ্ট জাতির অন্ন যোগানোর ব্যবস্থা করার জন্য তাঁর এই বেঙ্গল ক্যামিকেলের ভাবনা।

কিন্তু কাজটা খুব সহজ ছিল না।ইতিমধ্যে স্মরণাতীত কাল থেকে এই দেশে প্রচলিত কবিরাজি চিকিৎসা আংশিক সংকটের মুখে ।ব্রিটিশ শাসনে এ্যলোপ্যাথি চিকিৎসা শুরু হয়েছে। এইসময় ওনার পক্ষে ঔষধ তৈরী ও সেই ঔষধকে জনপ্রিয় করে তোলা সহজসাধ্য ছিল না। কিন্তু তাঁর একাগ্রতা, জ্ঞান তাঁকে সাফল্যের চুড়ায় পৌঁছে দেয়।

১৮৯২ খ্রিস্টাব্দে কলকাতায় ৯১ আপার সার্কুলার রোডের একটি বাড়ি ভাড়া নিয়ে প্রতিষ্ঠা করেছিলেন বেঙ্গল ক্যামিকেল ওয়াকর্স। ১৯০১ সালে এই প্রতিষ্ঠানটি পরিণত হয় বেঙ্গল ক্যামিক্যাল এন্ড ফার্মাসিউটিক্যাল ওয়াকর্স লিমিটেড কোম্পানিতে।এটি ছিলো ভারতের প্রথম ফার্মাসিউটিক্যাল কোম্পানি ।এই প্রতিষ্ঠানটি উৎপাদিত দ্রব্যের মধ্যে ছিলো চিকিৎসা সংক্রান্ত দ্রব্যাদি, ন্যাপথলিন, বল,ফিনাইল প্রভৃতি।

কিন্তু বর্তমানে সরকার এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিকে বিক্রয় পরিকল্পনা করে। প্রতিবাদ প্রতিরোধে রক্ষিত হয়।অথচ আজ এই করোনো ভাইরাসের আক্রমণ ঠেকাতে এই প্রতিষ্ঠানের ঔষধ শুধু দেশে নয় বিদেশে সমাদৃত। এখানকার কর্মচারী থেকে গবেষক আশার আলো দেখছেন।আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে বিশেষ উল্লেখযোগ্য বেঙ্গল কেমিক্যালস এর ভূমিকা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।