বিজ্ঞান ও প্রযুক্তি

মাত্র কয়েক ঘন্টা পরেই পৃথিবী থেকে দেখা যাবে “গোলাপি চাঁদ”!


মাধবী ঘোষ: চিন্তন নিউজ:৭ই এপ্রিল:- পৃথিবীর চারদিকে উপবৃত্তাকার কক্ষপথে ঘুরে চলেছে চাঁদ । সেই চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী এসে পড়ে তখন পৃথিবী থেকে চাঁদকে বৃহত্তম দেখায়। বছরের একটি নির্দিষ্ট পূর্ণিমা রাতে চাঁদ পৃথিবীর কাছাকাছি এলে তবে সুপারমুন দেখা যায় ।এই সময় চাঁদ ও পৃথিবী গড় দূরত্ব তিন লক্ষ ৮৪ হাজার ৮০০ কিলোমিটার থেকে কম হয় । এই রাতে চাঁদ পৃথিবী থেকে ৩ লক্ষ ৫৬ হাজার ৯০৭ কিলোমিটার দূরে অবস্থান করে।

এবছরের সুপারমুনের’ নামকরণ করা হয়েছে গোলাপী চাঁদ।সি এন ই টি -এর প্রতিবেদন অনুসারে ,যা দেখা যাবে ৮ই এপ্রিল। সুপারমুনকে গোলাপি বলা হলেও তা আদতে গোলাপি রং -এর নয়। এই নামকরণ করা হয়েছে উত্তর আমেরিকার এক ধরনের ফুল ফ্লক্স সাবুলাটা-র গোলাপি রঙের অনুকরণে । ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এবছরের সুপার মুন বসন্তকালে দেখা যাচ্ছে। আবার ওই ফুল ও বসন্ত কালে ফোটে তাই ওই ফুলের রং অনুসারে সুপারমুনের নামকরণ করা হয়েছে গোলাপী চাঁদ। পূর্ণিমার সম্পূর্ণ গোলাকার চাঁদ আবার কোথাও কোথাও স্কাউটিং ,গ্রাসমুন, এগমুন, এবং ফিশমুন নামেও পরিচিত।

ভারতে এই সুপারমুন দেখা যাবে ৮ই এপ্রিল সকাল আটটা ৫০ মিনিটে। ভারতীয় সময় অনুসারে দিনের বেলা এই সুপারমুন আকাশে দেখা গেলেও খালি চোখে দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। তাই ভারত থেকে সুপারমুন দেখতে ভরসা অনলাইন ওয়েবসাইট। বিভিন্ন ইউটিউব চ্যানেলের মাধ্যমে এই সুপারমুনের’ লাইভ স্ট্রিমিং দেখা যাবে বলে জানা গেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।