দেশ বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

কুইলিং পেপার আর্ট কে ব্যবহার করে সৃষ্টিশীল কাজে রায়গঞ্জের তরুণ শিল্পী প্রণবেন্দু


চিন্তন ওয়েব ডেস্ক, রায়গঞ্জ, মাধবী ঘোষ, ২০ শে ফেব্রুয়ারি:চাকরি নয় নিজের ক্রিয়েটিভিটি নিয়েই এখন ভবিষ্যৎ স্বপ্ন দেখছেন রায়গঞ্জের সুদর্শনপুর এর বাসিন্দা পুরনো বন্ধু সাহা ।কাগজ কাঁচি ব্লেড রং তুলি যার হাতিয়ার। নিজের ক্রিয়েটিভিটি দিয়ে অসাধারণ কুইলিং পেপার আটকে প্রস্তুত করে চলেছেন রায়গঞ্জের তরুণ প্রথাগত কোন প্রশিক্ষণ ছাড়াই তিনি গড়ে তুলছেন পরিবেশ বান্ধব অবয়ব ।মানুষের প্রতিকৃতি চাকরি নয় নিজের ক্রিয়েটিভিটি এখন ভবিষ্যৎ স্বপ্ন দেখছেন রায়গঞ্জের সুদর্শনপুর বাসিন্দা প্রণবেন্দু সাহা।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় সফলতা লাভ করে বিএড করার পর ডিসটেন্স বাংলায় স্নাতক পাশ করেছেন প্রণবেন্দু তবে সরকারি কোন চাকরির দিকে নজর নেই তার লক্ষ্য কুইলিং আর্ট নিয়েই নিজের ভবিষ্যৎ গড়ে তোলা তাই সিদ্ধান্তে পাশে দাঁড়িয়েছে প্রণবেন্দুর পরিবার ও।

কুইলিং পেপার আর্ট টি আসলে কি? প্রশ্নের উত্তরে প্রণবেন্দু জানান পরিবেশবান্ধব কাগজ ব্যবহার করে নানান রকমের শিল্পকলা তৈরি করাকেই মূলত কুইলিং পেপার আর্ট বলা হয়। তিনি বলেন স্কুলে পড়াশোনা করার সময় থেকেই কাগজ কেটে নানান ধরনের নৌকা প্রজাপতি ইত্যাদি প্রস্তুত করা শুরু করেছিলাম এরপর ধীরে ধীরে কাগজ কেটে মানুষের প্রতিকৃতি তৈরি করি কাগজ ও সুতা ব্যবহার করে নানান অলংকার গৃহসজ্জার সামগ্রী ইত্যাদি তৈরি করেছি এই সব কিছুর পাশাপাশি। পরিবেশবান্ধব কাগজের গণেশ প্রতিমা বানিয়েছি ।সরকারি বেশ কয়েকটি মেলাতে নিজের তৈরি শিল্পকর্ম প্রদর্শন করেছি ।মানুষের উৎসাহ লক্ষ্য করেছি সেখানেই।

প্রণবেন্দু বলেন নিজের নেশা কেই এখন পেশা হিসেবে বেছে নিতে চাইছি পরিচিতদের থেকে মাঝে মধ্যে বেশকিছু ফরমায়েশি কাজ উঠছে যা দিয়ে হাতখরচ চলছে আগামীতে শহরে একটি প্রদর্শনী আয়োজন করার ইচ্ছে রয়েছে।

প্রণবেন্দুর বাবা পার্থপ্রতিম সাহা বলেন ছোট থেকেই কুইলিং আর্ট নিয়ে ছেলের আগ্রহ লক্ষ্য করি ।চোখ ধাঁধানো বেশ কিছু কাজও দেখেছি ,।ওর ভবিষ্যৎ পরিকল্পনার পাশে রয়েছি

প্রতিবেদনে : মাধবী ঘোষ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।