দেশ

ভারতের রেল স্টেশনে বিনামূল্যে পরিষেবা দেওয়া থেকে হাত গুটিয়ে নিল গুগল


মীরা দাস:চিন্তন নিউজ:২০শে ফেব্রুয়ারি:–উদ্বিগ্ন আমজনতা ….ভারতে গুগল বিনামুল্যে ওয়াইফাই পরিষেবা বন্ধ করতে চলেছে ।এই বছরের মধ্যেই বিনামুল্যে ওয়াইফাই পরিষেবা বন্ধ করতে চলেছে গুগল। গত পাঁচ বছর ধরে ৪০০ টি স্টেশনে গুগল এই পরিষেবা দিয়ে আসছে গুগল। সোমবার গুগল ব্লগে পোস্ট করে বলেছে এখন সব কিছু অন লাইনে হয়ে যাওয়া তে অনেকটা সস্তা হয়ে গিয়েছে।

এই দেশে গুগলের পেমেন্টস অ্যান্ড নেক্টস বিলিয়ন ইউজার্স শাখার ভি, পি, সিজার সেনগুপ্ত বলেছেন, বিশ্বের মধ্যে বিশেষ করে ভারতে প্রতি জিবিতে সব থেকে কম টাকায় মোবাইল ডেটা পাওয়া যায়। ২০১৯ ট্রাইয়ের নিয়মানুযায়ী গত পাঁচ বছরে মোবাইল ডেটার মুল্য ৯৫ শতাংশ কমেছে। ভারতীয় রেল ২০১৫ এই পরিষেবা দেওয়া শুরু করেছিল।

৪০০ টি স্টেশনে এই পরিষেবার চুক্তি হয়েছিল রেলের সাথে গুগলের। চুক্তি অনুযায়ী ফাইবার সংযোগ দেবে রেল এবং সফটওয়ার চালানো ও অ্যাকসেস পয়েন্ট দেখভালের দায়িত্ব থাকবে গুগলের হাতে।

ইতিমধ্যে রেল টাটা ট্রাস্ট পাওয়ার গ্রিড কর্পোরেশন সহ অন্যান্য আরও কিছু অংশীদারদের সঙ্গে নিয়ে রেল নিজে থেকেই বিনামুল্যে এই পরিষেবা দেওয়ায় বর্তমানে ৫৫০০ টি স্টেশনে সুবিধা পান যাত্রীরা। বি এস এন এল এর সংগে মিলে বেঙ্গালুরু, পুনে ,”স্টেশন প্রকল্প ” চালাচ্ছে গুগল। এই প্রকল্প শুরু করেছে মেক্সিকো, ব্রাজিল, দঃআফ্রিকা, ইন্দোনেশিয়া, এবং এই দেশগুলি বিনামুল্যে এই পরিষেবা চালাচ্ছে।

তাই সিজার সেনগুপ্ত জানিয়েছেন অন্যান্য রাষ্ট্রগুলি নিজ থেকেই এই পরিষেবা চালু করায় তাদের পক্ষে এই স্টেশন প্রকল্প চালিয়ে যাওয়া কষ্ট কর …তাই এই সিদ্ধান্ত । সাধারণ মানুষ, যাদের ইন্টারনেট ডাটা ভরার ক্ষমতা নেই, যারা এই রেলওয়ে স্টেশন গুলির ওপর নির্ভর করে নিজেদের প্রয়োজনীয় কাজ সারতে পারতেন, দুনিয়ার খবর সংগ্রহ করতে পারতেন, কি হবে তাদের?? সব কিছুই বানিজ্যিকিকরণ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।