দেশ

কেন্দ্রের ফরমানে এবার অনিশ্চিত গরিবের চাল পাওয়া।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৩শে অক্টোবর:–কেন্দ্রের ফরমানে এবার অনিশ্চিত গরিবের চাল_ আঙ্গুলের ছাপ যদি মেলে তবেই মিলবে ২ টাকা কিলোদরে চাল।।। এমনই ফরমান জারি করেছে কেন্দ্রীয় সরকার। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে গরিবের পাওনা ২ টাকা কেজি দরে চাল। এদিকে বলা হচ্ছে রেশন কার্ডের সাথে সংযুক্ত করন করতে হবে আধার কার্ডকে । এই কর্মসূচি শেষে যারা চাল নেবে তাদের আঙ্গুল এর ছাপ মিললেই পাওয়া যাবে রেশন।

অত্যাচারের শেষ নেই_২ টাকা কেজি চাল নিয়ে অভিযোগের শেষ নেই। যাদের এই চাল পাওয়ার কথা সেই সব মানুষকে বঞ্চিত করা হচ্ছে।। সেই চাল ১৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আর সেটাই কিনতে হচ্ছে মানুষকে।। অবস্থা বুঝে আবার নভেম্বর মাসের ৫ তারিখ থেকে আবার ফর্ম ফিলাপ শুরু করবে। ফর্ম ফিলাপ শেষ হলে আঙ্গুল এর ছাপ মিললেই রেশন মিলবে।।প্রতিবার এই এক ই পদ্ধতি তে রেশন মিলবে_না মিললে পাওয়া যাবে না রেশন।।

রাজ্যে প্রায় প্রতিটি দোকান এ ইপস মেশিন বসানো প্রায় শেষ। এখন এই ইপস মেশিনের সাথে সংযুক্ত করতে হবে আধার কার্ডকে। পরিবারের প্রত্যেককে কার্ড নিয়ে যেতে হবে রেশন দোকানে। প্রথমে আধার নম্বর দিয়ে”আধার সিডিঙ ” করতে হবে।। তারপর আঙুলের ছাপ দিয়ে অথেন্টিকেশন করতে হবে। এরপর নির্দিষ্ট দোকানে গিয়ে আঙ্গুলের ছাপ মিললে ওই পরিবারের সদস্যদের প্রাপ্য জিনিসের আর তার দামের কাগজ বেরিয়ে আসবে। সেই কাগজ বের হবে তখনই যখনই আঙ্গুলের ছাপ মিলবে।। না মিললে কোনভাবেই রেশন মিলবে না।

যারা লোকের বাড়ি পরিচারিকার কাজ করে বা বিভিন্ন কারখানায় কাজ করে তাদের আঙ্গুলেের ছাপ বদলে যেতে পারে। তখন তাদের রেশন পাওয়া সমস্যা হবে।। এই সমস্যা জানিয়ে স্বেচ্ছাসেবী সংস্থা সুপ্রিম কোর্টে যাচ্ছে।। এই মামলায় উল্লেখ করা হবে শ্রমিক, কৃষক,খেটে খাওয়া মানুষের আঙ্গুলের ছাপ নাও মিলতে পারে তখন এক বিশাল সমস্যা তৈরি করবে।।।।। কি হবে তখন????


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।