দেশ বিদেশ

আন্তর্জাতিক শিশুশ্রম বিরোধী দিবসের অঙ্গীকার – আলোয় ভরুক সকল শিশুর জীবন


কল্পনা গুপ্ত:চিন্তন নিউজ: ১২ই জুন:- আজ আন্তর্জাতিক শিশুশ্রম বিরোধী দিবস। শিশুশ্রম নিয়ে অনেক ভাবনা, আইন ইত্যাদি করা হ’লেও বাড়ির বাইরে দু’পা ফেললেই দেখা মেলে চায়ের দোকান, হোটেল, মিস্টির দোকান, বহু জায়গায় ছোট্ট ছোট্ট ছেলেমেয়েদের শ্রমকে স্বল্পমূল্যে কিনে নেওয়ার ছবি।
এই প্রসঙ্গে মনে পড়ে আমার কন্যাকুমারী ভ্রমনের অভিজ্ঞতা। ওখানে যে হোটেলে আমরা খেতাম সেখানে সুদীপ আর খোকন প্রায় ১০ বছরের দুটি শিশু কাজ করতো, ওদের বাড়ি মেদিনীপুর জেলায়। খেতে দিয়ে আমার পাশে দাঁড়িয়ে থাকতো চুপ করে। চলে আসার আগের রাতে মনটা ওদের জন্য খারাপ করছিলো, বললাম, কাল চলে যাবো। সুদীপদের চোখে জল, আবার কবে আসবে? বুকটা মোচড় দিয়ে উঠলো, হয়তো কটাদিন মায়ের উষ্ণতা পাবার আকাঙ্খা মিটিয়েছিলো। যে বয়সে মায়ের স্নেহ থেকে পড়াশুনা করে বেড়ে ওঠার কথা, নিজের গ্রাম, পরিবেশে আনন্দে বড় হবার কথা তা ওদের ভাগ্যে জোটেনি। এই শিশুদের শৈশব নেই, অভিভাবক, স্নেহ, স্বাস্থ্য, জীবনের আলো,পরমায়ু কিচ্ছু নেই।

আমাদের দেশে মোট শিশু শ্রমিক ১কোটি ১ লক্ষ।

  • প্রতি ১১জন শিশুর মধ্যে ১ জন কাজ করে।
  • ৫৬শতাংশ শিশুশ্রমিক স্কুলে যায় না।
  • ২০১৫- ১৮ সালের মধ্যে মাত্র ২৫ শতাংশ ক্ষেত্রে শিশুশ্রম আইন ভাঙায় শাস্তি হয়েছে।
  • ১৪ বছরের নীচে ৮০ শতাংশ শিশুশ্রমিক গ্রামাঞ্চলের। (২০১১র জনসুমারির সূত্রানুসারে)

এই দুঃসহ অমানবিক চিত্র ব্যাথিত করুক ভারতের সব মা, বাবাকে। সেই ব্যাথায় নতুন তার বাধা হোক এই আশা নিয়ে যে আর শিশুশ্রম নয়। দেশের সমস্ত শিশুর জীবন শিক্ষার আলোয় উঠুক ভরে। কোন শিশুর পিঠে ভারি বোঝা নয়, বরং ওদের নরম হাতে তুলে দেওয়া হোক বই- খাতা- পেন। ওরাই আমাদের ভবিষ্যত।

শিশুশ্রম এক অভিশাপ।এই অভিশাপের হাত থেকে মুক্তি পাক সব শিশু। কিভাবে? প্রয়োজন সর্বজনীন অবৈতনিক প্রাথমিক শিক্ষা, মিড ডে মিল প্রকল্পের প্রসার।

মোদী জমানায় গত ৬ বছরে দুর্বল করা হয়েছে একের পর এক শিশুদের সামাজিক প্রকল্প। চলেছে বাজেট বরাদ্দ হ্রাস। মিড ডে মিল কর্মসূচির চলেছে ঢালাও বেসরকারিকরণ, অঙ্গনওয়ারি প্রকল্পকে সংকুচিত করা হয়েছে। গ্রাম শহরে ব্যপক হারে স্কুল ছুট, অভিভাবকদের আয় না থাকা বাধ্য করে শিশুদের শ্রমের বাজারে আসতে।

শিশুশ্রম রোখা যাবে না যদি না বাবা মা’- দের ন্যুনতম আয় নিশ্চিত করা যায়। গ্রাম শহরে একশো দিনের কাজ চাই সবার, চাই ন্যুনতম মজুরি, চাই বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা।

শিশুশ্রম বিরোধী দিবসের আহ্বান হোক উদার অর্থনীতির মডেলের বিরুদ্ধে আরো তীব্র লড়াই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।