বিদেশ

গ্রীনল্যান্ড কে অনুদান দিয়ে বিতর্কে ট্রাম্প (ক্ষমতা বৃদ্ধির চেষ্টা) ::—-


রত্না দাস: চিন্তন নিউজ: ২৭শেএপ্রিল:–বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রীনল্যান্ড। গত আগস্টে সেই দ্বীপকে কিনতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গ্রীনল্যান্ডের প্রধানমন্ত্রী তা পত্রপাঠ খারিজ করে দেন। ডেনমার্কও হুঁশিয়ারি দেয়। তাতে শেষ পর্যন্ত পিছিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গ্রীনল্যান্ডের উন্নয়নের জন্য এবার তিনি ১২০ লক্ষ মার্কিন ডলার অনুদান দেন সেই অঞ্চলকে। এতে প্রবলভাবে ক্ষুব্ধ ডেনমার্ক। আপাতত তারাই গ্রীনল্যান্ডের শাসক। গ্রীনল্যান্ডের নিজস্ব পার্লামেন্ট ও প্রধানমন্ত্রী থাকলেও কোন বিদেশনীতি নেই। যথেষ্ট ধনী এই অঞ্চলকে অনুদান দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে। বিশেষ করে যখন আমেরিকায় চলছে করনায় মৃত্যু-মিছিল। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন এই অনুদান আর্কটিক মহাসাগরে ক্ষমতা বাড়ানোর জন্যই। রাশিয়াও সেদিকে প্রতিযোগিতায় আছে। তাই আমেরিকা চাইছে ওই মহাসাগরে নিজেদের ঘাঁটি শক্ত করতে ।

এই অনুদানের জন্য গ্রীনল্যান্ডের প্রধানমন্ত্রী ট্রাম্পকে ধন্যবাদ জানান। তিনি আরো জানান অর্থনৈতিক উন্নয়নের জন্য ট্রাম্প যে অনুদান দিয়েছেন তাতে তিনি খুশি ।এতে তাদের মধ্যে সম্পর্কের উন্নতি হয়েছে।

হোয়াইট হাউস অবশ্য জানিয়েছে এই অনুদানের সঙ্গে গ্রীনল্যান্ড কেনার কোন সম্পর্ক নেই ।এটা দু’দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করতেই এই পদক্ষেপ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।