রাজ্য

বকেয়া বেতনের দাবিতে বিদ‍্যুত দফতরের ঠিকা কর্মীদের বিক্ষোভ


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ১৮ ডিসেম্বর: দেশ বর্তমানে এক অভূতপূর্ব রাজনৈতিক ও অর্থনৈতিক ডামাডোলের মধ‍্যে দিয়ে চলেছে। দেশের সর্বক্ষেত্রেই এক অস্থিরতা কাজ করছে। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় কর্মী সঙ্কোচনের নামে সরাসরি ছাঁটাই করা হচ্ছে। এরমধ‍্যে বিভিন্ন সরকারি সংস্থার ঠিকা কর্মীরা দীর্ঘদিন বিনা বেতনে কাজ করে চলেছে। তারা ভাবছেন যে, কোনো দিন হয়তো অবস্থা স্বাভাবিক হবে,তারা পেয়ে যাবেন তাদের বকেয়া বেতন। তাঁরা একটানা আর্থিক বঞ্চনার শিকার হয়ে চলেছেন।

বিদ‍্যুৎ শিল্পের সঙ্গে যুক্ত ঠিকা শ্রমিকরা দীর্ঘদিন ধরে বকেয়া বেতনে কাজ করছেন। আর্থিক দাবী কোনো একদিন পূরন হবে এই আশায় তারা এই দায়িত্ব পালন করলেও, তা এখনো কার্যকর হয়নি। এর সঙ্গেই চলছে ধারাবাহিক লড়াই, দাবী আদায়ের জন‍্যে। এই উদ্দেশ্যেই আগামী ৮ই জানুয়ারি বামেদের ডাকা সাধারণ ধর্মঘটে সামিল হতে চলেছেন তাঁরা।

রাজ‍্যসরকারের আশ্বাস এবং প্রতিশ্রুতি সত্বেও কেন তাদের দাবী গুলি এখনও পূরন হোলোনা, এই প্রশ্নকে সামনে রেখে মঙ্গলবার বিদ‍্যুৎ ভবনের সামনে একটি অবস্থান বিক্ষোভের ডাক দেওয়া হয় পশ্চিমবঙ্গের  রাজ‍্য বিদ‍্যুৎ সহায়ক কর্মী ইউনিয়নের পক্ষ থেকে। রাজ‍্য সরকারের দ্বিচারিতার অভিযোগের বিরুদ্ধে, তাদের দাবী আদায়ের লড়াইকে তীব্র থেকে তীব্রতর করার ডাক দেওয়া হয়। এদিন বক্তব্য রাখেন ঐ সংগঠনের সভাপতি এবং সিটু সম্পাদক মন্ডলীর সদস্য কমঃ সোমনাথ ভট্টাচার্য।

এছাড়াও ঐ সভায় বক্তব্য রাখেন সিটুর সর্বভারতীয় সভাপতি কমঃ প্রশান্ত নন্দী চৌধুরী। ছিলেন জিতেন নন্দী, সঞ্জয় চক্রবর্তী, জব্বর আলি তরফদার প্রমুখ। সামনের ৮ই জানুয়ারি দেশজুড়ে সর্বিক অরাজকতার বিরুদ্ধে বামেদের ডাকা ধর্মঘটে সাধারণ মানুষ সহ সব ট্রেড ইউনিয়ন গুলি অংশগ্রহণ করবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।