দেশ

নারী নিরাপত্তা কি শুধুই কথার কথা ।


স্বাতী শীল: চিন্তন নিউজ:১লা ডিসেম্বর:-খুব সাধারন চেহারা বয়স কুড়ির ঘরে।বিশেষত্ব কিছুই নেই তেমন চেহারায়,শুধু চোখে একরাশ ঘৃণা, মুখে কিছু না বললেও অনেক কিছু প্রশ্ন রেখে গেলো ওই মেয়েটি।
ঘটনাটি ঘটেছে দিল্লির সংসদের সামনে।মেয়েটির নাম অনু দুবে। সকাল সাতটা থেকে একটি ছেঁড়া পিজবোর্ড নিয়ে নীরবে বসেছিল মেয়েটি পার্লামেন্টের সামনে ফুটপাতে।মুখে কোন শ্লোগান ছিল না,শুধু কয়েকটি কথা লেখা ছিল লাল রঙ দিয়ে পিজবোর্ডের ওপর,,,”কেন?আমি আমার ভারতে নিরাপদ নই।”
তেলেঙ্গানার তরুণী পশু চিকিৎসক প্রিয়াঙ্কার রেড্ডিকে ধর্ষণ করে পুড়িয়ে মারার জিনিস নৃশংস ঘটনাটি ঘটেছে সেই ঘটনার প্রতিবাদে সংসদের উল্টোদিকে একটি ফুটপাতে একাই বসে ছিল অনু।কিছুক্ষণের মধ্যেই দিল্লি পুলিশ এসে তাকে সেখান থেকে চলে যেতে বলে।অস্বীকার করলে তাকে জবরদস্তি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয় পার্লামেন্ট স্ট্রিট থানায়।সেখানে গিয়ে তাকে মারধর করা হয় বলে জানা গেছে।দিল্লির মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল অভিযোগ করেন যে,”থানায় একটি খাটের উপর ফেলে মেয়েটির ওপর চেপে বসে তিনজন মহিলা পুলিশ। তিনি আরো বলেন যে মেয়েটির শরীরে নির্যাতনের চিহ্ন তিনি নিজে দেখেছেন।দিল্লি পুলিশকে নোটিস পাঠানো হয়েছে অবিলম্বে এই তিন পুলিশকে সাসপেন্ড করার দাবিতে।”
থানা থেকে বেরোলে দেখা যায় অনুর হাতে ক্ষতচিহ্ন রয়েছে।তিনি বলেন যে,খামচে দেওয়া হয়েছে তাঁকে।তিনি আরও বলেন,হেড কন্সটেবল কুলদীপ,মঞ্জু এবং আরও এক জন পুলিশ কর্মী তার সাথে দুর্ব্যবহার করেছেন।
যেখানে দিল্লি পুলিশ এবং প্রশাসনের উচিত ছিল মেয়েটির প্রশ্নের জবাব দেওয়া,সেখানে প্রশাসনের নিষ্ক্রিয়তা এবং পুলিশের অকারণ সক্রিয়তা আজ সমগ্র নারী সমাজের নিরাপত্তাকেই প্রশ্নের মুখে এনে দাঁড় করিয়েছে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।