দেশ রাজনৈতিক রাজ্য

ধর্যঘট নিয়ে কেন্দ্রের পাশে থাকার সেই দ্বিমুখী নীতি নিলেন মমতা


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ৮ জানুয়ারি: ধর্মঘটের একদিন আগে ‘ডাইস নন’ জারি করলেন রাজ‍্য সরকার। এই ‘ডাইস নন’ একটি সরকারি নির্দেশনামা, যার বলে ধর্মঘটের দিন কর্মচারীদের জোর করে কাজে যোগ দেওয়াতে চাইছে সরকার। না হলে বেতন কাটা, ছাঁটাই সহ চাকুরীর একদিন বাদ হয়ে যাওয়ার ভয় দেখাতে চাইছে সরকার। কিন্তু ঘর্মঘট সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার,যা সুপ্রিম কোর্ট দ্বারা স্বীকৃত।সারা বিশ্বে এই আইন স্বীকৃত। এই নির্দেশনামার বলে কোনোভাবেই সরকার কোনো কর্মচারীকে ছাঁটাই করতে পারেনা।

নাগরিকত্ব সংশোধনী আইন, বেসরকারীকরন,
মূল‍্যবৃদ্ধি, কাজের দাবি, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন দাবীতে সাধারণ ঘর্মঘট ডেকেছে শ্রমিক কৃষক সংগঠন বাম কংগ্রেস সহ অন‍্যান‍্য রাজনৈতিক দলগুলি ২৪ ঘন্টার বন্ধের ডাক দিয়েছে। রাজ‍্য কোঅর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয়শঙ্কর সিংহ বলেন, এরাজ‍্য বিপুল পরিমাণ আর্থিক বঞ্চনার প্রতিবাদে প্রতিটি অফিসে ধর্মঘট চলবে। কোনো ভাবেই তা ভাঙতে দেওয়া যাবেনা।

এই পরিপ্রেক্ষিতে মমতা ব‍্যানার্জী এই ধর্মঘট ভাঙার জন‍্যে কেন্দ্রীয় সরকারের সহায়ক ভূমিকা পালন করছেন। তিনি মুখে ধর্মঘটের দাবী গুলি সমর্থন করলেও ধর্মঘট সমর্থন করবেন না বলে সুস্পষ্ট বার্তা দিয়েছেন। তিনি বলেছেন বন্ধে নাকি রাজ‍্যবাসীর আর্থিক ক্ষতি হবে। বছরে ডজনখানেক বন্ধ ডেকে যেখানে সেখানে বসে পড়া বিরোধী নেত্রী এখন রাজ‍্যের শাসক।

বিজেপি কে জমি সার, জল দিয়ে মহীরুহ তৈরি করেছেন তিনিই। প্রকৃতপক্ষে বিজেপির কৃষক -শ্রমিক বিরোধী নীতির ধ্বজাধারী এই রাজ‍্যের মুখ‍্যমন্ত্রীই। একদিকে সিএএ র বিরুদ্ধে আন্দোলন, অন‍্যদিকে বিজেপির সঙ্গে গোপন বোঝাপড়া; কারণ এছাড়া দূর্নীতির তদন্ত চেপে রাখার আর কোনো উপায় নেই। একদিকে তিনি ছাত্রদের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনের কথা বলছেন আবার অন‍্যদিকে স্কুল কলেজ খুলে রাখার ব‍্যবস্থা করছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।