দেশ

ভারত এগিয়ে চলেছে নাৎসি জার্মানির রাস্তা ধরে;


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:৭ই জানুয়ারি:–ভারত এগিয়ে চলেছে নাৎসি জার্মানির রাস্তা ধরে;উদ্বিগ্ন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়।মাত্র দুদিন আগেই ঘটে গেছে পৃথিবী বিখ্যাত শিক্ষায়তন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ধ্বংসাত্মক নীতিহীন দূর্বৃত্তায়নের ঘটনা।মুখঢাকা,লাঠিও রড ধারী আততায়ী দের হাত থেকে মৃত‍্যুমুখ থেকে ফিরে এসেছেন এই বিশ্ববিদ্যালয়ের কিছু অধ‍্যাপক ও ছাত্রীরা।কত্তৃপক্ষেরপক্ষের নির্দেশে পুলিশ ছিল কৌতুক দর্শকের ভূমিকায়।তারা বদলা নেওয়ার মজা উপভোগ করছিলেন।যদিও এরা দাবার বোড়ে মাত্র।

নোবেলজয়ী অর্থনীতিবিদ মনে করেন,যে যারা নিজেদের ভারতীয় বলে মনে করেন তাঁরা নিশ্চয়ই চিন্তিত দেশের ভাবমূর্তি নিয়ে। কারন জার্মানির নাৎসী শাসনের দিকে এগিয়ে যাওয়ার সঙ্গে বর্তমান ভারতের খুব মিল খুঁজে পাচ্ছেন তিনি।’ভারত’ বলতে যে সংস্কৃতি, বহুত্ববাদ,ভিন্নমত,ও ভিন্নধর্ম সহিষ্ণুতা আমরা বুঝি সেই ধারণার মূলে আঘাত করছে এই ধরণের ঘটনাগুলো,যা ভারতের অস্তিত্বকেই বিপন্ন করে তুলেছে।

জেএনইউ এর সাস্প্রতিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতেই তাঁর এই মন্তব্য।তিনি আরও বলেন যে,দোষারোপ ও প্রতিআক্রমণ না করে প্রকৃত সত‍্য উদঘাটিত হোক এবং আহতরা দ্রুত আরোগ্য লাভ করুক।তিনি নিজে জেএনইউ এর প্রাক্তনী। এর ঐতিহ‍্যকে স্মরণ করে তিনি বলেন, ভিন্নমতালম্বীদের পক্ষে নিরাপদ জায়গা ছিল এই বিশ্ববিদ্যালয়।তা না হলে একদিকে সীতারাম ইয়েচুরি ও সম্পূর্ণ বিপরীত পন্থী নির্মলা সীতারামন এর মতো দুই ভিন্ন মেরুর মানুষ এখান থেকে বেরোতে পারতেন না। এই পরিস্থিতিতে সুস্থ চিন্তার পরিসরটা নষ্ট হয়ে যেতে বসেছে,যা তাঁর অত‍্যন্ত উদ্বেগের কারণ বলে তিনি মনে করেন।
ছাত্রছাত্রীদের মধ‍্যে দিয়েই মুক্তচিন্তার ,নতুন ভাবনার ফল্গুধারা টি বইতে থাকে।এরাই দেশের ভবিষ্যৎ।সেই কারণেই বহুত্ববাদ ও মুক্তচিন্তার পরিবেশ থাকা একান্ত বাঞ্ছনীয়।একদিন এদের মধ‍্যে থেকে ই উঠে আসবে ভবিষ্যতের নেতৃত্ব।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।