দেশ

শাহিনবাগ আন্দোলনের একমাস


মল্লিকা গাঙ্গুলি:চিন্তন নিউজ:২০শে জানুয়ারি:–ভারতবর্ষের মানচিত্রে এখন একটি বিশেষ পরিচিত নাম শাহিনবাগ। কেন্দ্রের বিজেপি সরকারের এন আর সি, সি এ এ বিরোধী আন্দোলন দেশের অতি সাধারণ মানুষকেও যে কতটা অধিকার সচেতন করে তুলেছে তার উৎকৃষ্ট উদাহরণ দিল্লীর শাহিনবাগ! আপামর জনগনের স্বতস্ফূর্ত অংশ গ্রহণে শাহিনবাগের আন্দোলন আজ আলোচনার শীর্ষে।

অশীতিপর বৃদ্ধা যাঁরা এন আর সি বিরোধী অবস্থান বিক্ষোভে “দাদি” নামে খ্যাত হয়েছেন, সেই দাদিদের পাশে নাতি নাতনিরাও! আট থেকে আশি শাহিনবাগবাসী এক মাসের উপর এন আর সি, সি এ এ বিরোধী সোচ্চার বিক্ষোভে সামিল। আট বছরের শিশু, যে এন আর সি কি, বা কেন তা না বুঝেই তার থেকেও ছোট্ট ভাই /বোনকে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে প্রতিবাদ করতে শেখায়!! অর্থাৎ নব্বই ঊর্ধ্ব দাদিরা যেমন নিজের জন্য শুধু নয় আগামী সন্তানসন্ততির জন্য বিজেপির সাম্প্রদায়িক ধর্ম ভিত্তিক নাগরিক আইনের বিরুদ্ধে তেমনিই ঐ শিশুরাও গৃহহীন হওয়ার আশঙ্কা নিয়েই দাদিদের পাশে!

এই ভয়ংকর হাড় কাঁপানো শীতে খোলা আকাশের নীচে অতি বৃদ্ধা থেকে দুধের শিশুর এই অবস্থান বিক্ষোভ কিন্তু দেশ পরিচালকদের চেতনায় নাড়া দেয় না! শাহিনবাগের সাফ কথা, তারা রাজনীতি করতে আসেন নি! বিজেপি যে মুহূর্তে নাগরিক বিল তুলে নেবে সেই মুহূর্তে তারা তাদের আন্দোলন প্রত্যাহার করে নেবে!

তবে এন আর সি আন্দোলনে মঞ্চেই শাহিনবাগের আনেদালনকারীরা কেন্দ্রীয় বিজেপি সরকারের নানা প্রকার জনবিরোধী গরীব বিরোধী নীতিরও তীব্র সমালোচনা করেন। তারা স্পষ্ট জানিয়ে দেয় তারা যে উচ্চাশা নিয়ে বিজেপিকে ক্ষমতায় এনেছিল বিজেপি তাদের সমস্ত আশায় জল ঢেলে দিয়েছে। আর বর্তমানে মুসলমান বিরোধী নাগরিক আইন এনে তাদের দেশহারা করার যে চক্রান্ত করেছে তা তারা কোনো ভাবেই মেনে নেবে না! তাই শাহিনবাগ এই সরকারের পতন চায়!

শাহিনবাগের আন্দোলন সমগ্র ভারতবাসীর কাছে এক উজ্জ্বল দৃষ্টান্ত! দেশের আনাচে কানাচে এমন শাহিনবাগ গড়ে উঠতে আর দেরী নাই বলেই মনে করছে অভিজ্ঞ মহল। সর্বত্র শাহিনবাগের মনোবল সুদৃঢ় হলেই সাম্প্রদায়িক বিজেপি সরকারের বর্তমান নীতি এন আর সি, সি এ এ নস্যাৎ হবেই!! ঘরে বাইরে, দেশের ভিতরে বাহিরে এন আর সি সি এ এ এর বিরুদ্ধে যে প্রতিবাদের ঝড় উঠেছে সেই ঝড় বিজেপি – কিভাবে মোকাবিলা করে সে দিকে তাকিয়ে রাজনৈতিক মহল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।