দেশ

বন্ধ হয়ে গেল কেন্দ্র সরকারের গর্বের বন্দে ভারত’ এক্সপ্রেস



সুপর্ণা রায়: চিন্তন নিউজ:- কেন্দ্রীয় সরকারের সব গর্ব চূর্ন করে বন্ধ হয়ে গেল বন্দে ভারত এর চলাচল । বন্দে ভারত চালুর মাত্র পাঁচ মাসের মধ্যে নাগপুর থেকে বিলাসপুর রুটের এই রাজকীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। রেল দপ্তর সূত্রে জানা গেছে যে চালুর পর থেকে কোনদিনই পঞ্চাশ শতাংশ এর বেশী যাত্রী পায় নি রেল । ফলে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে রেল দপ্তর কে । বন্দে ভারত নিয়ে মোদী সরকারের উন্মাদনা এক উন্মত্ত সীমা তে পৌঁছেছিল । প্রায় প্রতি মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর পর এক বন্দে ভারত উদ্বোধন হয়েছে । উদ্বোধনী অনুষ্ঠানে তৃপ্তির হাসি হেসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেন ভারতের সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া গেল । নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বেকারত্ব , দূর্নীতি প্রভৃতি নানা ধরনের সমস্যার সমাধান যেন বন্দে ভারত । যেদেশে মানুষ এর খাদ্য ,বস্ত্র, বাসস্থান ও শিক্ষার ব্যবস্থা করতে মানষ নাজেহাল সেখানে এই রাজকীয় ট্রেন ভ্রমন বিলাসিতা মাত্র ।

মহারাষ্ট্র রাজ্যের বিলাসপুর – নাগপুর এর মধ্যে চলাচল বন্ধ হয়ে যাচ্ছে বন্দে ভারত, আর তার একমাত্র কারণ যাত্রী সংখ্যা কম হচ্ছে । বন্দে ভারত এক্সপ্রেসদ্কে তুলে ধরতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার তথা প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী র উন্নয়ন এর খতিয়ান দেওয়ার উদ্দেশ্যে । মোদী সরকার এটাই প্রমাণ করতে চেয়েছিল যে তাদের আমলে ভারতের প্রভুত উন্নতি হয়েছে আর্থিক দিক থেকে আর তারজন্য ভারতীয় রা আর অন্য কোন ট্রেনে উঠতে পছন্দ ই করছেন না । কিন্তু বাস্তবে দেখা গেল সাধারণ মানুষের তেমন অর্থ নেই যে তাঁরা এই রাজকীয় ট্রেন ভ্রমন করতে পারেন। কিছু প্রচুর পয়সা ওয়ালা মানুষ আর অন্ধভক্ত রাই নাচানাচি করে এই ট্রেনে ভ্রমন করতে সক্ষম হলেন ফলে আসন সংখ্যা যথেষ্ট পূরণ হলো না আর মুখ থুবড়ে পড়লো বন্দে ভারত এর চলাচল। রেল ভ্রমনে সিনিয়র সিটিজেন দের ছাড় তুলে দেওয়া , মহিলা ও শিশু দের ক্ষেত্রে ছাড় তুলে দেওয়া , একের পর এক ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন কে ঠিকঠাক রূপ না দিয়ে এক্সপ্রেস ট্রেনে রূপান্তরিত করা ,এক্সপ্রেস ট্রেনের ভাড়া দ্বিগুণ করে গর্বের ভারতীয় রেল কে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। দূরপাল্লার ট্রেন গুলোতে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করতে পারার জন্য সাধারণ মানুষের রেল যাত্রা বিভীষিকা তে পরিণত হয়েছে অথচ পয়সাওয়ালা মানুষ দের জন্য এই রাজকীয় ট্রেন চালু করে মোদী সরকারের দাবী ভারতীয় রেলের নবজন্ম হয়েছে । নরেন্দ্র মোদী সরকারের ফন্দি ছিল একের পর এক ঐতিহ্য মন্ডিত ট্রেন গুলোকে তুলে দিয়ে শুধুমাত্র বন্দে ভারত চালানো । প্রথম প্রথম নতুন ধরনের ট্রেন নিয়ে মানুষের আগ্রহ থাকলেও পরে এই আগ্রহ তলানীতে আসতে বাধ্য কারণ তিন- চার গুণ বেশি ভাড়া দিয়ে সাধারণ মানুষ বার বার এই ট্রেনে ভ্রমন করবেন না এটাই মত রেল আধিকারিকদের প্রথম থেকেই ছিল ।

দেশের বেশিরভাগ মানুষ এর প্রয়োজন কম খরচে যাতায়াত করা আর এর জন্য প্রয়োজন সাধারণ মেল , এক্সপ্রেস ট্রেন যা কম খরচে ও সময়ে গন্তব্যে পৌঁছে দিতে পারে। নরেন্দ্র মোদী সরকার এর আমলে বড়োলোক দের জন্য যেভাবে বিলাসবহুল ট্রেন চালু করেছে তা যাত্রী অভাবে মুখ থুবড়ে পড়তে বাধ্য আর সেটাই হচ্ছে আর ভবিষ্যতে আরও বড়ো ধরনের সমস্যার সন্মুখীন হবে রেল । হাওড়া – নিউ জলপাইগুড়ি মধ্যে যে বন্দে ভারত চলাচল করছে সেখানেও যাত্রী সমস্যার সন্মুখীন হয়েছে আর সুত্রের খবর অনুযায়ী ঐ ট্রেনেও যাত্রী সংখ্যা পূর্ণ হয়নি চালু হবার পর থেকে কোনদিনই।

সুত্র মারফত জানা গেছে যে দেশের বিভিন্ন স্থানে চলাচল করা বন্দে ভারত একের পর এক বন্ধ হতে চলেছে আর তা লোকসভা নির্বাচনে র আগেই। নরেন্দ্র মোদী সরকার এর স্বপ্নের বন্দে ভারত সুপার ডুপার ফ্লপ হওয়া শুধু সময়ের অপেক্ষা । বড়োলোক , পুঁজিপতিদের তোষন করতে গিয়ে রেল কে আই সি সি ইউ তে পাঠিয়ে দিল কেন্দ্র সরকার ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।