দেশ

“হয় জিতবো,না হয় মরবো” – আন্দোলনরত কৃষকদের বক্তব্য


তুলসী কুমার সিনহা: চিন্তন নিউজ:৯ই জানুয়ারি,২০২১:- ৮ ই জানুয়ারির কৃষি আইন নিয়ে বৈঠকে কাটলো না জট। কৃষি আইন প্রত্যাহার করা যাবে না-জানিয়ে দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। তিনি বলেন একবার কৃষি আইন প্রত্যাহার করে নিলে অন্য আইন নিয়েও চাপ আসবে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দু’ চারটে রাজ্যের কৃষকদের জন্য এই আইন তৈরি হয় নি, এতে সারা দেশের কৃষকদের স্বার্থ জড়িয়ে রয়েছে, আগামী ১১ই জানুয়ারি সুপ্রিম কোর্টে মামলা রয়েছে।সুপ্রিম কোর্ট যে নির্দেশ দেবে তা মানতে বাধ্য থাকবে সরকার। আগামী ১৫ই জানুয়ারি আবার বৈঠক হবে।

কৃষক সংগঠনগুলি জানিয়ে দিয়েছে প্রথম, দ্বিতীয় ও শেষ দাবি কৃষি আইন প্রত্যাহার। প্রয়োজনে সাতশোবার বৈঠকে বসবো। সরকার ডাকলে বৈঠক হবে। কিন্তু খালি হাতে ফিরব না।২৬শে জানুয়ারি দিল্লির রাজপথে ঢুকবে কৃষকরা।লালকেল্লায় প্রতিবাদ হবে।কৃষকদের বক্তব্য:-হয় জিতবো না হয় মরবো,লড়াই চলবে। হরিয়ানা থেকে শতাধিক মহিলা কৃষক আন্দোলনে যোগ দিতে আসছেন। আন্দোলনরত কৃষকরা আর‌ও বলেছেন, প্রয়োজনে ২০২৪ সাল পর্যন্ত এই আন্দোলন চলবে।

প্রসঙ্গত। গত বুধবারই কৃষক সংগঠনগুলোর সঙ্গে কেন্দ্রের ষষ্ঠ রাউন্ডের বৈঠক হয়েছিল। সেখানে কৃষকদের চারটির মধ্যে দু’টি দাবি মেনে নেওয়া হয়েছিল বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। মেনে নেওয়া হয়েছিল কৃষকদের বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার ও ফসলের অবশিষ্ঠাংশ পোড়া নিয়ে এয়ার কোয়ালিটি অর্ডিন্যান্সের কয়েকটি ধারা। তবে, প্রতিবাদী কৃষকদের মূল দু’টি দাবি হচ্ছে নয়া তিন কৃষি আইন বাতিল ও ফসলের ন্যূনতম মূ্ল্যের আইনি স্বীকৃতির দাবি। এই দু’টি দাবি নিয়েই গত এক মাসেরও বেশি সময় কয়েক দফা আলোচনায় সরকার ও কৃষক সংগঠনগুলোর মধ্যে কোনও সমঝোতা হচ্ছে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।