জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজ: ১৫/০৫/২০২৩:-চৈতালি নন্দীঃ-ঠিক একমাস আগে রেলের জমি বেসরকারীকরণের স্বার্থে হকার উচ্ছেদের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছিল এআইসিসিটিইউ (AICCTU)। শ্রমজীবি মানুষের ঐক্য গড়ার সেই ধারাবাহিকতা মেনেই গতকাল চন্দননগর স্টেশন সংলগ্ন এলাকায় সভা করলো অল ইন্ডিয়া সেন্ট্রাল কাউন্সিল অফ ট্রেড ইউনিয়নস। মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক কমরেড বাসুদেব বসু,এছাড়াও বক্তব্য রাখেন AICCTU এর জেলা সম্পাদক ভিয়েত ব্যানার্জী,কমঃ সুদর্শন বসু প্রমুখেরা।গোটা দেশজুড়ে লাগু হওয়া শ্রমিক হন্তারক শ্রমকোড(২০২০) বাতিলের দাবী, অসংগঠিত শ্রমিকদের জীবন-জীবিকার সুরক্ষা, হুগলী শিল্পাঞ্চলে জুটমিল খোলা, শ্রমিকদের সুস্থ জীবনযাপনের অধিকার সুনিশ্চিত করা সহ একাধিক দাবী তোলা হয় সভা থেকে। এছাড়া ভারতবর্ষের সামগ্রিক রাজনীতিতে ফ্যাসিবাদী বিজেপি সরকার এবং রাজ্যে ক্ষমতায় থাকা চূড়ান্ত দুর্নীতিবাজ তৃণমূল সরকারের বিরুদ্ধে সোচ্চার হন একাধিক বক্তা।কমঃ ভিয়েত ব্যানার্জী শ্রমজীবি জনগণকে অবহিত করেন জাতীয় পরিস্থিতি তথা শ্রমিক বিরোধী ফ্যাসিস্টরাজ সম্পর্কে। কমঃ বাসুদেব বসুর বক্তব্যের মূল নির্যাস ছিল কেন্দ্র রাজ্য শ্রমিক শোষণ,অসংগঠিত শ্রমিকক্ষেত্রে রুটিরুজির নিশ্চয়তার বিষয়টি।এছাড়াও তিনি মনে করিয়ে দেন রাজ্যে ঘটে চলা দুর্নীতিরাজের বিরুদ্ধে শ্রমিকদের লড়াইয়ের ভূমিকার কথা। গোটা অনুষ্ঠানে স্থানীয় মানুষ, হকার, টোটোচালক, রিক্সাশ্রমিকদের ভূমিকা ছিল চোখে পড়ার মতো। আগামীদিনেও এই লড়াই বৃহত্তর এবং শক্তিশালী করার ডাক দিয়ে সভা শেষ হয়।

চৈতালি নন্দী আরও জানিয়েছেন যে পৃথিবীতে প্রথমবার চন্দননগরের একটি ছেলে আদিত্য রয় বানিয়ে ফেলল স্মার্ট ক্যাপ smart cap date – (14/05/2023) উপকারিতা – সোলার প্যানেল (solar panel) এর সাহায্যে ফোন চার্জ হবে এবং অন্ধকার জায়গায় গেলে লাইট জ্বলবে, এতে এমন একটি সেন্সর লাগানো আছে যার সাহায্যে কোন অন্ধ মানুষের সামনে কোন জিনিস এলে সিগন্যাল দেবে , এতে GPS যার সহজে লোকেশন ট্রেস করা খুবই সোজা, এতে Bluetooth calling এবং গান শোনার ব্যবস্থা আছে । এটি কি আরও উন্নত করার জন্য চেষ্টা চলছে । তবে হ্যাঁ পৃথিবীর মধ্যে সবার প্রথমে বানিয়ে ফেলল আদিত্য রয় স্মার্ট ক্যাপ । চন্দননগর কানাইলাল বিদ্যামন্দির ইংলিশ বিভাগের ছাত্র।

ঝুমা শীলঃ-সেবক সংঘ খেলার মাঠ খেলার উপযুক্ত করে ফিরিয়ে দেওয়ার দাবিতে এবং মহাদেশ প্রাথমিক বিদ্যালয় সহ রিষড়া অঞ্চলে 10 টি সরকারি স্কুল বন্ধ করে দেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে DYFI রিষড়া লোকাল কমিটির পক্ষ থেকে পথসভা ও গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচী পালন করা হয় ।
প্রায় 200র বেশি লোক সই দিয়ে দাবিকে সমর্থন জানিয়েছেন।

জয়দেব ঘোষঃ-সারাভারত কৃষক সভা হুগলি জেলা কমিটির উদ্যোগে আরামবাগ মহকুমা ও চুচুরা মহকুমা এলাকায় একই দিনে দুটি সাধারণ সভার আয়োজন করা হয়েছে। চুচুরা মহকুমার পান্ডুয়াতে সভায় আলোচনা করেন কমরেড সঞ্জয় পূততুন্ড।

সুব্রত দাশগুপ্তঃ- গতকাল গনতান্ত্রিক মহিলা সমিতির এর উদ্যোগ এ ত্রিবেনী পলাশপুর এর ১২ নং শাখায় সদস্য সংগ্রহ ও গণ স্বাক্ষর সংগ্রহ অভিমান।

সুদীপ্ত সরকারঃ-জাঙ্গীপাড়ার গ্রামে গ্রামে জনসংযোগ, গণঅর্থসংগ্রহ ও দূর্নীতির বিরুদ্ধে স্বাক্ষর সংগ্রহের কাজ চলছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।