জেলা রাজ্য

সিআইটিইউ অন্তর্ভূক্ত শ্রমিক সংগঠন মুটিয়া মজদুর ইউনিয়নের আন্দোলনের ফলে মজুরী বাড়লো মুটিয়া শ্রমিকদের।


কিংশুক ভট্টাচার্য্য: বাঁকুড়া,চিন্তন নিউজ:১১ই জুন:- বাঁকুড়া রেলওয়ে গুডস্ সেড ও বিভিন্ন ডাম্পে সিমেন্ট, সার ও নুনের লোডিং ও আনলোডিং’ এর কাজে যুক্ত ছয় শতাধিক মুটিয়া শ্রমিক উপকৃত হলেন তাঁদের প্রাণের সংগঠন মুটিয়া মজদুর ইউনিয়নের নেতৃত্বে মজুরী বৃদ্ধি আন্দোলনে জয়ী হয়ে।-

তাঁদের মজুরী সংক্রান্ত চুক্তি গত ৩১শে মার্চ শেষ হয়ে গেলেও আর নতুন কোন চুক্তি হতে পারেনি দেশজুড়ে লকডাউন চালু হয়ে যাওয়ায়। যদিও সংগঠনের নেতৃত্বের নির্দেশ মেনে বাঁকুড়ার মানুষের স্বার্থে গুডসেডে গুরুত্বপূর্ণ নিত‍্যপ্রয়োজনীয় সামগ্রীর লোডিং আনলোডিং-এর কাজ নিজেদের জীবনের ও সুস্থতার ঝুঁকি নিয়েও জরুরী পরিষেবার কাজে যুক্ত শ্রমিক হিসেবে তাঁরা ঐ সময়েও চালিয়ে গেছিলেন।

যদিও শ্রমিকদের দাবীসনদ নিয়ে আলোচনায় বসার কথা ছিল মার্চের শেষ সপ্তাহে কিন্তু মার্চের ২৫ তারিখে মাত্র চার ঘন্টার নোটিশে দায়িত্ব জ্ঞানহীন এবং তারও দুদিন আগে হঠকারি ভাবে রাজ‍্যসরকারের নির্দেশে লকডাউন চালু হয়ে যাওয়ায় চুক্তির কাজ স্থগিত হয়ে যায়।

আনলক ওয়ান চালু হ‌ওয়ায় আজ বাঁকুড়া মুটিয়া ভবনে সিআইটিইউ অনুমোদিত বাঁকুড়া জেলা মুটিয়া মজদুর ইউনিয়নের প্রতিনিধিদের সাথে ঐ দাবীসনদ নিয়ে আলোচনায় বসেছিলেন বাঁকুড়া ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন। –

ব্যবসায়ীরাও এই সময় সংকটে রয়েছেন তাই মজুরী ছাড়া অন্য বিষয়গুলি নিয়ে আলোচনা এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার এবং চুক্তি দুবছরের পরিবর্তে এক বছরের জন্য করার অনুরোধে ইউনিয়নের সম্মতিতে শুধু মজুরী প্রসঙ্গ নিয়েই আজ আলোচনা করে স্থির হয় যে শ্রমিকরা প্রতিটি বস্তা লোডিং বা আনলোডিং করার জন্য ১৫ পয়সা করে বর্দ্ধিত মজুরী পাবেন এবং তা কার্যকরী হবে ১লা এপ্রিল,২০২০ থেকে।

এর ফলে প্রতিটি সিমেন্ট বা নুনের বস্তা লোডিং বা আনলোডিং’এর জন্য শ্রমিকরা পাবেন ২ টাকা ৭১পয়সার পরিবর্তে ২টাকা ৮৬ পয়সা এবং প্রতিটি সারের বস্তায় পাবেন ২টাকা ৭৬পয়সার পরিবর্তে ২টাকা ৯১পয়সা। – এছাড়াও ওপেন ওয়াগনে কাজ করলে তা অনেক বেশী পরিশ্রমসাধ্য কাজ হ‌ওয়ায় বাড়তি মজুরী পাবেন ৩০পয়সা করে। – এই চুক্তি কার্যকরী থাকবে ৩১শে মার্চ,২০২১ পর্যন্ত আর ১লা এপ্রিল থেকে হ‌ওয়া বকেয়া বর্দ্ধিত মজুরীর টাকা আগামী ১০দিনের মধ্যেই মিটিয়ে দেওয়া হবে বলে মালিকদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়। এর ফলে ছয় শতাধিক মুটিয়া শ্রমিক উপকৃত হবেন।

এই আলোচনায় ইউনিয়নের পক্ষ থেকে নেতৃত্ব প্রদান করেন প্রতীপ মুখার্জী, তপন দাস, সোহরাব মন্ডল, বরকত আলি খাঁ, ছোটু দালাল আর মালিকদের পক্ষে উপস্থিত ছিলেন কিসান দারুকা, গৌতম মুখার্জী, তাপস বাগ, কিসান মোদী প্রমুখ।

.


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।