খেলাধূলা রাজ্য

প্রকৃতি যখন এক পাঠশালা …


মীরা দাস:চিন্তন নিউজ:২৩শে জানুয়ারি:–পলাশ, পিয়ালের দেশ পুরুলিয়াতে বেসিক রক ক্লাইম্বিং কোর্সের আয়োজন করেছিল হাওড়া আ্যডভেঞ্চার স্পোর্টস অ্যাসোসিয়েশন সংক্ষেপে যাকে আশা’ নামে অভিহিত করা হয়। ডিসেম্বরের শেষ চারদিন তিলাবনি প্রকৃতি প্রেমিদের ঠিকানা।

প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছিল শিবির। বিভিন্ন বয়সের শিক্ষার্থী অংশ গ্রহন করেছিল যেমন চার বছরের দিব্য ছিল সবথেকে কনিষ্ট আর তেমনই পঁয়তাল্লিশ ছুঁই ছুই স্নেহাংশু ঘোষাল,এখানে সবাই শিক্ষার্থী, সমান, প্রকৃতির কাছে বয়স কোন অন্তরায় নয়। শিক্ষার্থীদের পোষাক ছিল নীল টুপি ,নীল জার্সি, এখানে যেমন প্রকৃতি পাঠ ছিল নির্ভেজাল সাথে পাহাড়ে চড়ার প্রশিক্ষন। রক ক্লাইম্বিংয়ের গোড়ার কথা হাতে ধরে শিখিয়েছেন মলয় মুখোপাধ্যায়, স্পন্দন মালিক, তাপস পাল, রুদ্রপ্রসাদ চক্রবর্তী, শঙ্কর গুপ্তা, আদিত্য চৌধুরী, অরিন্দম পাত্রের মত পর্বতারহীরা সঙ্গে অঞ্জলী রায়, প্রিয়াঙ্কা শাহ, ও পুজা রায়।

তিলাবনী পাহাড় না হয়েও কোন অংশে কম নয়। সুর্যোদয় থেকে সুর্যাস্ত দিনের প্রতিটি সময়ের রুপ আলাদা। আর এখান কার পাঠক্রম সাজানো হয়েছিল প্রতিটি সময়ের রুপ আলাদা। বোল্ডারিং, জুমারিং, যেমন ছিল তেমন নট বাঁধা, স্কাই ওয়াচিং হয়েছে সমান ভাবে। রাতের অন্ধকারে টর্চ নিয়ে ট্রেক করা হয়েছে।রাতে ক্যম্প ফায়ারিং করা হয়েছে প্রচুর অনাবিল আনন্দ হয়েছে এই ক্যাম্পে সব কিছু এই চারদিনের শিবিরে হয়েছিল এবং হাতে কলমে শেখার পরেও তার পরীক্ষা হয়েছিল। শুরুর দিনে কনকনে ঠান্ডায় যাদের হাত ছিল শুন্য, চারদিন শিবির থেকে ফেরার সময় তাঁদের সকলের ভাঁড়ার পুর্ন ছিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।